আইএসবিরোধী অভিযানে জার্মান পার্লামেন্টের সায়


প্রকাশিত: ১২:৩৫ পিএম, ০৪ ডিসেম্বর ২০১৫

সিরিয়ায় ইসলামিক স্টেটের (আইএস) বিরুদ্ধে সামরিক অভিযান চালাতে এবার জার্মানি পার্লামেন্টও সায় দিয়েছে। শুক্রবার জার্মান পার্লামেন্টের নিম্নকক্ষ এ নিয়ে ভোটাভুটি অনুষ্ঠিত হয়।

জার্মানির নিম্নকক্ষে শুক্রবার ৫৯৮ আইনপ্রণেতার মধ্যে ৪৪৫ জনই অভিযানের পক্ষে ভোট দিয়েছে। বিপক্ষে ভোট দিয়েছে ১৪৬ জন, আর ভোটদান থেকে বিরত ছিল ৭ জন।

এর  আগে গত মঙ্গলবার জার্মানির চ্যান্সেলর আঙ্গেলা মের্কেলের মন্ত্রিসভা আইএস এর বিরুদ্ধে যুদ্ধে যোগ দেওয়ার প্রস্তাবে সায় দেন।

আইএসের বিরুদ্ধে অভিযানে  ব্রিটেন, ফ্রান্স, যুক্তরাষ্ট্র কিংবা রাশিয়ার মতো বিমান হামলা চালাবে না জার্মানি। তবে তারা আইএস এর বিরুদ্ধে লড়াইরত মার্কিন নেতৃত্বাধীন জোট বাহিনীকে সামরিক সহায়তা করবে।

অভিযানের অংশ হিসেবে জার্মানি ছয়টি টর্নেডো জেট, একটি ফ্রিগেট যুদ্ধ জাহাজ যা ফ্রান্সের এয়ারক্র্যাফ্ট ক্যারিয়ারের সুরক্ষায় কাজ করবে, জ্বালানী বহনকারী বিমান এবং ১২শ’ সেনা সদস্যকে সিরিয়ায় পাঠাবে।

১৩ নভেম্বর প্যারিসে ভয়াবহ হামলার পর আইএসের বিরুদ্ধে লড়তে জার্মানিকে আহ্বান জানান ফ্রান্সের প্রেসিডেন্ট ফ্রাসোঁয়া ওলাঁদ। এর পরিপ্রেক্ষিতেই আইএসের বিরুদ্ধে যুদ্ধে যোগ দেয়ার সিদ্ধান্ত নিয়েছে জার্মানি।

জেডএইচ/পিআর

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।