হুমায়ূন স্মরণে যত আয়োজন


প্রকাশিত: ০৩:৩৬ এএম, ১৩ নভেম্বর ২০১৪

সৃষ্টির অভিযাত্রা থামিয়ে দিয়ে চলে গেছেন অনেক দূরে। কিন্তু চলে যাওয়া মানেই যে প্রস্থান নয়। সময়ের সঙ্গে তিনি বেঁচে আছেন। বেঁচে আছে তার সৃষ্টিকর্ম। অদূর ভবিষ্যতেও বেঁচে থাকবেন। বলছি, নন্দিত কথাসাহিত্যিক হুমায়ূন আহমেদর কথা। আজ ১৩ নভেম্বর হুমায়ূন আহমেদের জন্মদিন। এ উপলক্ষে বিভিন্ন টেলিভিশন চ্যানেলগুলো আয়োজন করেছে বিশেষ অনুষ্ঠানমালার।  

ও আমার উড়াল পঙ্খিরে : হুমায়ূন আহমেদের জন্মদিন উপলক্ষে মাছারাঙা টেলিভিশন প্রচার করবে ‘ও আমার ওড়াল পঙ্খিরে’ শিরোনামের বিশেষ অনুষ্ঠানের। হুমায়ূন আহমেদের গান নিয়ে সাজানো হয়েছে এ অনুষ্ঠানটি। মেহের আফরোজ শাওনের উপস্থাপনায় অতিথি হিসেবে উপস্থিত থাকবেন সুবীর নন্দী ও এসআই টুটুল।

হুমায়ূন আহমেদের বিখ্যাত গান ‘ও আমার উড়াল পঙ্খিরে... একটা ছিলো সোনার কন্যা’ গান দুটি গেয়েছেন সুবীর নন্দী। অন্যদিকে চান্নি পসর রাইতে, আমি আজ ভেজাব চোখ, নদীর নামটি ময়ূরাক্ষী এ গানগুলো গেয়েছেন এস আই টুটুল। গান গাইতে গিয়ে-ই হুমায়ুন আহমেদের সঙ্গে বেশ সখ্যতাও গড়ে উঠেছিল এ দুই কণ্ঠশিল্পীর। গানগুলো সৃষ্টির গল্প অনেকেরই অজানা। অনুষ্ঠানে সেই গল্প বলবেন তারা। ১৩ নভেম্বর বিকাল ৫টা ২ মিনিটে মাছরাঙা টিভিতে প্রচার হবে এ অনুষ্ঠানটি।

হুমায়ূন স্মরণে তারা তিনজন : নন্দিত কথা সাহিত্যিক ও নির্মাতা  হুমায়ূন আহমেদর স্মৃতিচারণ করতে আরটিভির জনপ্রিয় নিয়মিত শো তারকালাপে আসবেন অভিনেতা ফারুক আহমেদ, ডা. এজাজ ও স্বাধীন খসরু। তারা তিনজন হুমায়ূন আহমেদের অনেক নাটকে অভিনয় করেছেন। হয়েছে দর্শকপ্রিয়। যথেষ্ট খ্যাতিও পেয়েছেন। পারিহা লিমার উপস্থাপনায় ও এম সামসুদ্দিন মিঠুর প্রযোজনায় তারকালাপ লাইভ অনুষ্ঠানটি প্রচার হবে আরটিভিতে সকাল ১০টা ৪০ মিনিটে।

হুমায়ূন মেলা : সকাল ১১টা ৫ মিনিট থেকে দুপুর ২টা পর্যন্ত চ্যানেল আইয়ে দেখা যাবে হুমায়ূন মেলা। চ্যানেল আই প্রাঙ্গণে বসবে এই মেলা। থাকবে সংগীত, আবৃত্তি, নৃত্য, সাক্ষাৎকার, চিত্রাঙ্কন, স্মৃতিচারণ ও নাটক। মেলা পরিচালনা করবেন আমীরুল ইসলাম ও শহীদুল আলম সাচ্চু।

মিউজিক ক্লাব : হুমায়ূন আহমেদের জন্মদিন উপলক্ষে স্মৃতিচারণ করবেন জনপ্রিয় কণ্ঠশিল্পী বারী সিদ্দিকী। বাংলাভিশনের ফোনোলাইভ স্টুডিও কনসার্ট ‘মিউজিক ক্লাব’-এ সংগীত পরিবেশনের পাশাপাশি স্মৃতিচারণ করবেন তিনি। প্রয়াত হুমায়ূন আহমেদের অনেক জনপ্রিয় গান তিনি গেয়েছেন নাটক ও সিনেমাতে। বাংলাভিশনে রাত ১১টা ২৫ মিনিটে প্রচারিত হবে এ অনুষ্ঠানটি। প্রযোজনা নাহিদ আহমেদ বিপ্লব।

অনিশ্চিত মেঘেদের  যাত্রা : রাত ৭টা ৫০ মিনিটে চ্যানেল আইয়ে প্রচার হবে হুমায়ূন আহমেদের নাটক অনিশ্চিত মেঘেদের যাত্রা। নাটকটি পরিচালনা করেছেন মেহের আফরোজ শাওন। এতে অভিনয় করেছেন হাসান ইমাম, শবনম ফারিয়া প্রমুখ।

শ্রাবণ মেঘের দিন : শ্রাবণ মেঘের দিন চলচ্চিত্রটি কথাসাহিত্যিক হুমায়ূন আহমেদ নির্মিত দ্বিতীয় সিনেমা। এ সিনেমাটি চ্যানেল আই দুপুর ৩টা ৫ মিনিটে প্রচার করবে। এতে অভিনয়ে করেছেন, জাহিদ হাসান, মাহফুজ আহমেদ, মেহের আফরোজ শাওন, আনোয়ারা, মুক্তি, গোলাম মোস্তফা, সালেহ আহমেদ, ডাঃ এজাজ প্রমুখ।

অন্য হুমায়ূন : রাত ১০টায় চ্যানেল আইয়ে থাকবে হুমায়ূন আহমেদের গান নিয়ে অনুষ্ঠান অন্য হুমায়ূন। গাইবেন চ্যানেল আই সেরাকণ্ঠ ও ক্ষুদে গানরাজ প্রতিযোগিতার শিল্পী মেহেদী, শাহীন, অনন্যা ও তুবা। অনুষ্ঠানটি উপস্থাপনা ও পরিচালনা করবেন কোনাল।

সকাল বেলার রোদ্দুর : কেউ যদি না ফেরার দেশে চলে যায়, তবে তাকে নিয়ে স্মৃতিচারণ করা ছাড়া আর কি-ইবা করার থাকে। প্রয়াত কথাসাহিত্যিক ও নির্মাতা হুমায়ূন আহমেদকে নিয়ে কথা বলবেন জয়ন্ত চট্টোপাধ্যায় ও অভিনেত্রী মুনিরা মিঠু। সকাল ১১টা ৫ মিনিটে বাংলাভিশনের সকাল বেলার রোদ্দুর অনুষ্ঠানে উপস্থিত থাকবে এ অভিনয়শিল্পীরা। অনুষ্ঠানটি সরাসরি সম্প্রচারিত হবে।

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।