একাত্তরের ক্ষুদিরামের ভারত জয়


প্রকাশিত: ১১:০০ এএম, ০৩ ডিসেম্বর ২০১৫

ভারতের এক আন্তর্জাতিক শিশু-কিশোর চলচ্চিত্র উৎসবে পুরস্কার জিতে নিয়েছে বাংলাদেশের মান্নান হীরা পরিচালিত সরকারি অনুদানে নির্মিত ‘একাত্তরের ক্ষুদিরাম’। ছবিটি ‘বেস্ট জুরি অ্যাওয়ার্ড’ পুরস্কার অর্জন করেছে।

কর্ণাটক প্রদেশের ম্যাঙ্গালোরা শহরে গেল ২২ থেকে ২৬ নভেম্বর অনুষ্ঠিত হয় শিশু-কিশোর চলচ্চিত্র নিয়ে এই উৎসব। সেখানে এটি ছিল উৎসবের দশম বছর। উৎসবে আন্তর্জাতিক পূর্ণদৈর্ঘ্য শিশু চলচ্চিত্র শাখায় বিভিন্ন দেশ থেকে আসা ১১০টি চলচ্চিত্র অংশগ্রহণ করে।

পুরস্কৃত হওয়ার বিষয়টি নিশ্চিত করে নির্মাতা মান্নান হীরা বলেন, ‘আমি খুবই আনন্দিত। এই ছবির সাথে জড়িত সকলকেই অভিনন্দিত করছি। আশা করি এই ছবিটি বিশ্বব্যাপি আমাদের মুক্তিযুদ্ধের চেতনাকে সম্মানিত করবে’।

মুক্তিযুদ্ধের পটভূমিতে নির্মিত ‌‘একাত্তরের ক্ষুদিরাম‌’ চলচ্চিত্রে শহীদ ক্ষুদিরাম নাটক দ্বারা অনুপ্রাণিত হয়ে একটি জেলা শহরের কয়েকজন স্কুল বালক-বালিকা মুক্তিযুদ্ধের প্রতি আনুগত্য প্রকাশ করে। পরাধীন দেশকে শত্রুমুক্ত করতে ক্ষুদিরামের মতো বোমার আঘাতে নিশ্চিহ্ন করে পাকিস্তানী মেজরের গাড়ির বহর।

১৯০৮ সালে ক্ষুদিরামের ফাঁসি হয়, কিন্তু এ চলচ্চিত্রে বালকের দল জয়ী হয় এবং ঘোষণা করে- ‘আমরা একাত্তরের ক্ষুদিরাম’।

গত বছরের ৭ ডিসেম্বর বিনা কর্তনে সেন্সর ছাড়পত্র পায় ‘একাত্তরের ক্ষুদিরাম’। একই মাসে সিনেমাটি মুক্তি পায়। চলচ্চিত্রটিতে অভিনয় করছেন- মামুনুর রশীদ, ফজলুর রহমান বাবু, ড. ইনামুল হক, মোমেনা চৌধুরী, মুনসি মজনু, চঞ্চল, চিত্র ছবি, ফিরোজ আল মামুন, সাজু প্রমুখ।

শিশু শিল্পীদের মধ্যে রয়েছে স্বচ্ছ, রুদ্র, শাকিল, অন্তরা, মধুমনি, মুন্না, জুয়েল মিজি প্রমুখ। চলচ্চিত্রটির চিত্রগ্রাহক মাহফুজুর রহমান, শিল্প নির্দেশক উত্তম গুহ, সহযোগী নির্দেশক এম এ আউয়াল, প্রধান সহকারী পরিচালক মো. শফিউল্লাহ সোহাগ ও সংগীত পরিচালনায় আছেন সুজয় শ্যাম।

এলএ

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।