বৈশ্বিক উষ্ণতা নিরাপত্তা ও অর্থনীতির জন্য ঝুঁকি : ওবামা


প্রকাশিত: ০৭:১৬ এএম, ০২ ডিসেম্বর ২০১৫

বৈশ্বিক উষ্ণতা নিরাপত্তা ও অর্থনীতির জন্য ঝুঁকি সৃষ্টি করেছে বলে মন্তব্য করেছেন মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা। মঙ্গলবার প্যারিসে জাতিসংঘের জলবায়ু সম্মেলনে ওবামা এ মন্তব্য করেন। খবর বার্তা সংস্থা এএফপির।

ওবামা বলেন, বৈশ্বিক তাপমাত্রা কমাতে মানুষ প্রয়োজনীয় সিদ্ধান্ত নেবে। তাপমাত্রা কমানো না গেলে অদূর ভবিষ্যতে ভয়াবহ বিপদ হতে পারে বলে সতর্ক করেছেন তিনি। জলবায়ু পরিবর্তনের কারণে উদ্ভূত অর্থনৈতিক ও নিরাপত্তা ঝুঁকি এখন সামাল দিতে হবে।

বৈশ্বিক তাপমাত্রা কমাতে বিশ্বের বিভিন্ন দেশের ভূমিকা, পদক্ষেপ এবং পরিবেশবান্ধব জলবায়ু তহবিলে অর্থ সহায়তার বিষয়ে ব্যাপক আলোচনা চলছে প্যারিসে। বিশ্বব্যাপী জলবায়ু পরিবর্তনের ক্ষতিকর প্রভাব মোকিাবিলায় সোমবার থেকে জাতিসংঘের ২১তম এ সম্মেলন শুরু হয়েছে। সম্মেলনে বিশ্বের ১৫০ টি দেশের নেতা ও প্রতিনিধিরা অংশ নিয়েছেন। এবারের সম্মেলনে একটি দীর্ঘমেয়াদি জলবায়ু চুক্তি হওয়ার জোরালো সম্ভাবনা রয়েছে।

এসআইএস/পিআর

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।