প্যারিসে আইএস জিহাদি সংগ্রহকারী ৭ জনের বিচার শুরু


প্রকাশিত: ০৫:৩২ এএম, ০২ ডিসেম্বর ২০১৫

মধ্যপ্রাচ্য ভিত্তিক জঙ্গিগোষ্ঠী ইসলামিক স্টেটের (আইএস) জন্য জিহাদি সংগ্রহের অভিযোগে প্যারিসে সাত ব্যক্তির বিচার শুরু হয়েছে। সিরিয়ায় পালিয়ে থাকা সন্দেহভাজন একজনের বিচার তার অনুপস্থিতিতেই চলবে। খবর বিবিসির।

সালিম বেঙ্গহালেম নামে পলাতক ওই ব্যক্তি আইএসের শীর্ষ পর্যায়ের বিদেশি যোদ্ধাদের একজন বলে ধারণা করা হচ্ছে। ১৩ নভেম্বর প্যারিসের ছয়টি স্থানে ভয়াবহ সন্ত্রাসী হামলা ১৩০ জন নিহত হওয়ার পর এ সংক্রান্ত এটাই প্রথম বিচারিক কার্যক্রম। ওই হামলার দায় স্বীকার করেছে আইএস।

সালিম বেঙ্গহালেমের সঙ্গে প্যারিসের একটি চরমপন্থি চক্রের সম্পৃক্ততা ছিল। এমন কী জানুয়ারিতে শেরিফ কোয়াচি নামে যে ব্যক্তি তার ভাইকে নিয়ে বিদ্রুপ ম্যাগাজিন শার্লে হেবদোর কার্যালয়ে ঢুকে ১২ জনকে হত্যা করেন সেই কোয়াচির সঙ্গেও বেঙ্গহালেমের যোগাযোগ ছিল। বেঙ্গহালেমের স্ত্রী তদন্তকারীদের বলেছেন, তিনি (বেঙ্গহালেম) ফ্রান্সে ফিরবেন শুধুমাত্র হামলা চালানোর জন্য এবং শহীদ হিসেবে মৃত্যুবরণ করার জন্য।

ইসলামিক স্টেটের প্রোপাগান্ডার অংশ হয়ে ওঠা বেঙ্গহালেমকে লক্ষ করে রাক্কায় ফ্রান্স বিমান হামলাও চালিয়েছেন। আইএসের হয়ে এই জঙ্গি হত্যাকাণ্ড ঘটাচ্ছে বলে যুক্তরাষ্ট্রেরও অভিযোগ রয়েছে। আইএসে যোগ দেওয়ার আগে তিনি আল-কায়েদার সঙ্গে সম্পৃক্ত সিরিয়ার নুসরা ফ্রন্টের হয়ে লড়াই করেছেন। বাকি পাঁচজনের মধ্যে শুধু একজনই ফ্রান্সে ছিলেন। এছাড়া বাকিরা লড়াই করতে সিরিয়ায় গিয়েছিলেন।

এসআইএস/পিআর

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।