টি-২০ বিশ্বকাপ বাছাইয়ে গ্রুপ চ্যাম্পিয়ন বাংলাদেশ


প্রকাশিত: ০৭:০০ এএম, ০১ ডিসেম্বর ২০১৫
ফাইল ছবি

ফেভারিট হিসেবেই টি-টোয়েন্টি বিশ্বকাপের বাছাইপর্ব শুরু করেছিল বাংলাদেশের নারী ক্রিকেট দল। মাঠে গিয়েও তার প্রমাণ দিলেন জাহানারা-সালমারা। প্রথম দুই ম্যাচে দাপুটে জয়ের ধারা অব্যাহত থাকল গ্রুপ পর্বের শেষ ম্যাচেও। এই ম্যাচে তারা পাপুয়া নিউগিনিকে হারিয়েছে ৪১ রানের বড় ব্যবধানে। এই জয়ের ফলে ‘এ’ গ্রুপের চ্যাম্পিয়ন হয়েই সেমিফাইনাল নিশ্চিত করেছে বাংলাদেশ নারী ক্রিকেট দল।

বৃহস্পতিবার প্রথম সেমিফাইনালে জিম্বাবুয়ে কিংবা আয়ারল্যান্ড নারী ক্রিকেট দলের মুখোমুখি হবে বাংলাদেশ। ওই ম্যাচে জিতে ফাইনালে উঠতে পারলেই ২০১৬ ভারতে অনুষ্ঠিতব্য টি২০ বিশ্বকাপ নিশ্চিত হয়ে যাবে জাহানারা আলমদের। প্রসঙ্গতঃ বাছাই পর্বের দুই ফাইনালিস্ট সরাসরি খেলবে টি-টোয়েন্টি বিশ্বকাপের চূড়ান্ত পর্বে।

প্রথম ম্যাচে থাইল্যান্ডকে ৭৩ রানের বিধ্বস্ত করেছিল বাংলাদেশ। দ্বিতীয় ম্যাচে জাহানারা-সালমাদের শিকার হয়েছিল স্কটিশ মেয়েরা। ওই ম্যাচে বাংলাদেশ নারী ক্রিকেট দলের জয় ৮ উইকেটের বিশাল ব্যবধানে। তৃতীয় ম্যাচেও এলো সহজ জয়। পাপুয়া নিউগিনির বিপক্ষে টস হেরে প্রথমে ব্যাট করতে নেমে বাংলাদেশের নারীদের সংগ্রহ ৭ উইকেটে ১০০ রান। জবাবে ৫৯ রানেই অলআউট হয়ে যায় পাপুয়া নিউগিনির নারী ক্রিকেট দল।

টস জিতে প্রথম ব্যাট করার জন্য বাংলাদেশ দলের অধিনায়ক জাহানারা আলকমে আমন্ত্রণ জানায় পাপুয়া নিউগিনির অধিনায়ক নরমা ওভাসুরু। ব্যাট করতে নেমে শুরু থেকেই কিন্তু বেশ বিপর্যয়ের মধ্য দিয়ে যাচ্ছিল বাংলাদেশ নারী দলের ব্যাটিং। ২২ রানের মধ্যে দুই ওপেনার আয়েশা রহমান (৫),  শারমিন আখতার (৮) এবং রুমানা আহমেদকে (৮) ফিরিয়ে দেয় পাপুয়া নিউগিনি।


তবে মিডল অর্ডারে ফারজানা হক ঘুরে দাঁড়ান। ৩০ বলে ৩টি বাউন্ডারিতে ২৮ রান করে বাংলাদেশকে সম্মানজনক স্কোর গড়ার দিকে নিয়ে যান তিনি। যদিও তার পরে লতা মন্ডল (৯) আর সালমা খাতুনরা (০) ব্যর্থতার পরিজয় দেন।  

টেল এন্ডারে নারগিস সুলতানা ১৪, রিতু মনি ১৩ এবং জাহানারা আলম ১০ রান করে বাংলাদেশের সংগ্রহ পৌঁছে ৭ উইকেটে ১০০ রানে। জবাব দিতে নেমে খাদিজাতুল কুবরা আর রুমানা আহমেদের বোলিং তোপের মুখে পড়ে পাপুয়া নিউগিনির মেয়েরা। ১৯.৫ ওভারেই ৫৯ রান করে অলআউট হয়ে যায় তারা। সর্বোচ্চ ১৩ রানে অপরাজিত থাকেন ভেরু ফ্রাঙ্ক। তানিয়া রুমা করেন ১২ রান। বাংলাদেশের খাদিজাতুল কুবরা ১১ রান দিয়ে নেন ৫ উইকেট। রুমানা আহমেদ নেন ১৩ রান দিয়ে ৩ উইকেট। বাকি দুই উইকেট নেন জাহানারা আলম আর লতা মন্ডল।

এই জয়ে ‘এ’ গ্রুপের তিন ম্যাচ থেকে ৬ পয়েন্ট নিয়ে শীর্ষে রয়েছে বাংলাদেশ নারী ক্রিকেট দল। ৪ পয়েন্ট নিয়ে দ্বিতীয়স্থানে রয়েছে স্কটল্যান্ড নারী ক্রিকেট দল।

আইএইচএস/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।