প্যারিসে জলবায়ু সম্মেলন : উচ্চ পর্যায়ের আলোচনা শুরু


প্রকাশিত: ১২:১১ পিএম, ৩০ নভেম্বর ২০১৫

বিশ্বব্যাপী কার্বন নিঃসরনের পরিমাণ কমিয়ে আনতে একটি দীর্ঘ মেয়াদি চুক্তি স্বাক্ষরের লক্ষে প্যারিসে উচ্চ পর্যায়ের আলোচনা শুরু হয়েছে। সোমবার থেকে শুরু হওয়া এবারের সম্মেলনে ১৫০টি দেশের নেতারা দুই সপ্তাহের মধ্যে একটি চুক্তিতে পৌঁছানোর চেষ্টা করবেন। খবর বিবিসি।
 
সোমবার পেরুর পরিবেশ মন্ত্রী ম্যানুয়েল পালগার আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করেছেন। তিনি বলেন, কার্বন নিঃসরণের বিষয়ে কঠিন পদক্ষেপ জরুরি হয়ে পড়েছে। এর আগে গত বছর পেরুর লিমায় এ সম্মেলন অনুষ্ঠিত হয়।

কপ-২১ শীর্ষক জাতিসংঘের এ জলবায়ু সম্মেলনে ১৯০ টি দেশের প্রতিনিধিরা পরিবেশ রক্ষায় একটি নতুন চুক্তি কিভাবে করা যায় সে বিষয়ে আলোচনা করবেন।  

এদিকে প্যারিসে জলবায়ু সম্মেলনকে ঘিরে একটি চুক্তির দাবিতে বিশ্বের বিভিন্ন দেশে সমাবেশ ও শোভাযাত্রা অব্যাহত রয়েছে। এসব সমাবেশে হাজার হাজার মানুষ অংশ নিয়েছেন। প্যারিসে রোববার জলবায়ু সম্মেলনের পাশে এক সমাবেশে পরিবেশবাদীদের সঙ্গে পুলিশের সংঘর্ষ হয়েছে। সেখান থেকে দুই শতাধিক পরিবেশকর্মীকে আটক করেছে পুলিশ।

এসআইএস/পিআর

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।