প্রেসিডেন্ট ও সেনাপ্রধানের সঙ্গে সাক্ষাত করবেন সু চি


প্রকাশিত: ০৯:১৬ এএম, ৩০ নভেম্বর ২০১৫

মিয়ানমারের গণতন্ত্রপন্থী নেত্রী ও বিরোধী দলীয় প্রধান অং সান সু চি আগামী বুধবার দেশটির প্রেসিডেন্ট থেইন সেইন ও সেনাপ্রধান মিন অং হলেইংয়ের সঙ্গে সাক্ষাৎ করবেন। চলতি মাসের শুরুতে দেশটির ঐতিহাসিক নির্বাচনে জয়লাভের পর এই প্রথম তাদের সাক্ষাত হতে যাচ্ছে। প্রেসিডেন্টের দফতরের ঊর্ধ্বতন এক কর্মকর্তার বরাত দিয়ে বার্তা সংস্থা রয়টার্স এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

বুধবার সকালে প্রেসিডেন্টের দফতরে থেইন সেইন ও সু চির সাক্ষাৎ অনুষ্ঠিত হবে। এরপর একই দিন দুপুরে সেনাপ্রধান মিন অংয়ের সঙ্গে বৈঠক করবেন সু চি। নির্বাচনের পর জাতীয় সংহতি নিয়ে এই প্রথম আলোচনায় বসতে যাচ্ছেন তিনি। তবে এসব সাক্ষাতে গণমাধ্যমের উপস্থিতি থাকবে না।

দেশটির সাবেক রাজনৈতিক বন্দী সু চি গত ৮ নভেম্বরের ঐতিহাসিক নির্বাচনে অংশ নেন। নির্বাচনে তার দল ন্যাশনাল লিগ ফর ডেমোক্রেসি (এনএলডি) ভূমিধস বিজয় লাভ করে। নির্বাচনে তার দল জয়ী হলেও সেনা সংশোধিত সংবিধানের কারণে দেশটির প্রেসিডেন্ট হতে পারবেন না সু চি।

মিয়ানমারে আগামি ফেব্রুয়ারিতে নতুন সংসদ গঠিত হবে। নির্বাচনে ব্যাপক সংখ্যাগরিষ্ঠতা পাওয়া সু চির এনএলডি ওই সংসদের প্রভাবশালী দল। তবে দেশটির সংসদের উভয় কক্ষে সেনাবাহিনীর জন্য আসন সংরক্ষিত থাকায় প্রধান বিরোধী দলের ভূমিকা পালন করবে সেনাসমর্থিত ইউএসডিপি। একই সঙ্গে দেশটির তিনটি গুরুত্বপূর্ণ মন্ত্রণালয়ের দায়িত্ব থাকবে সেনাবাহিনীর হাতে।

এসআইএস/পিআর

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।