১০ দিনের বিদেশ সফরে মোদি


প্রকাশিত: ০৪:২২ এএম, ১২ নভেম্বর ২০১৪

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ১০ দিনের বিদেশ সফরে বের হয়েছেন। মঙ্গলবার সকালে যাত্রা শুরু করে তার প্রথম গন্তব্যস্থল মিয়ানমার পৌঁছান। এরপর অস্ট্রেলিয়া ও ফিজি যাবেন তিনি।

সম্প্রতি এক টুইট বার্তায় মোদি বলেন, আসিয়ানের সঙ্গে ভারতের সম্পর্ক গভীরে প্রোথিত এবং এর মধ্যদিয়ে এর সদস্যভুক্ত দেশগুলোর সঙ্গে সম্পর্ক আরও জোরদার হবে। এছাড়া বার্তায় মোদি জানান, মিয়ানমারে অনুষ্ঠেয় দুটি শীর্ষ সম্মেলনে অংশ নেয়া নেতাদের সঙ্গে বৈঠকে বসার অপেক্ষায় রয়েছেন তিনি।

বুধবার মিয়ানমারে ১২তম আসিয়ান-ভারত শীর্ষ সম্মেলনে যোগ দেবেন তিনি। ১৩ নভেম্বর পূর্ব এশিয়া সম্মেলনসহ সে দেশের বিভিন্ন রাজনৈতিক নেতাদের সঙ্গে বৈঠক করবেন তিনি। বিদেশ যাত্রার আগে মোদি বলেন, পূর্ব এশিয়া সম্মেলনে আমি অ্যাশিয়ান ও সাতজন আন্তর্জাতিক নেতার সঙ্গে শান্তি, স্থায়িত্ব ও সমৃদ্ধি রক্ষায় আঞ্চলিক প্রতিষ্ঠান, আন্তর্জাতিক নিয়মাবলী ও আঞ্চলিক সমন্বয়ের ভূমিকা নিয়ে আলোচনা করব।

মিয়ানমারে প্রেসিডেন্ট থিয়েন সেইন ছাড়াও বিরোধী নেত্রী ও নোবেলজয়ী অং সান সু কির সঙ্গেও বৈঠক করবেন তিনি। আগামী ১৫ ও ১৬ নভেম্বর অস্ট্রেলিয়ার ব্রিসবনে জি-টোয়েন্টি সম্মেলনে যোগ দেবেন মোদি। এর পাশাপাশি চিনা প্রেমিয়ার লি কেকিয়াঙ্গ, ব্রিটিশ প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরন, ফরাসি প্রেসিডেন্ট ফ্রাঙ্কোয়েস ওলান্দে, জার্মান চ্যান্সেলর অ্যাঞ্জেলা মর্কেল, কানাডার প্রধানমন্ত্রী স্টিফেন হারপার ও স্পেনের প্রধানমন্ত্রী মারিয়ানো রাজয় ব্রের সঙ্গে একক বৈঠকে বসার কথা রয়েছে তার। বৈঠক হতে পারে মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামার সঙ্গেও।

এছাড়া অস্ট্রেলিয়ায় প্রধানমন্ত্রী টনি অ্যাবটের সঙ্গেও আলোচনায় বসবেন ভারতের প্রধানমন্ত্রী। ১৯৮৬ সালে রাজীব গান্ধীর ২৮ বছর পর কোনও ভারতীয় প্রধানমন্ত্রী অস্ট্রেলিয়া সফরে যাচ্ছেন। এরপর ১৯ নভেম্বর ফিজি পৌঁছবেন মোদি। ১৯৮১ সালে ইন্দিরা গান্ধীর পর আর কোনও ভারতীয় প্রধানমন্ত্রী ফিজি সফরে যাননি। উল্লেখ্য, ক্ষমতায় আসার পর মোদির এটি ষষ্ঠ বিদেশ সফর।

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।