সহিংসতা বুঝাতে অসহিষ্ণুতা শব্দটি পর্যাপ্ত নয় : অরুন্ধতি


প্রকাশিত: ১১:৫৯ এএম, ২৯ নভেম্বর ২০১৫

বুকার পুরস্কার বিজয়ী প্রখ্যাত সাহিত্যিক ও মানবাধিকার কর্মী অরুন্ধতি রায় বলেছেন, ভারতে সংখ্যালঘু সম্প্রদায়ের লোকজন যে ভীতির মধ্যে আছেন তা বর্ণনা করতে অসহিষ্ণুতা শব্দটি পর্যাপ্ত নয়। শনিবার দেশটির পুনে রাজ্যে মহাত্মা জয়তিবা ফুলি পুরস্কার গ্রহণের সময় এ মন্তব্য করেন তিনি। খবর এনডিটিভির।

তিনি বলেন, মানুষ হত্যা, জীবন্ত পুড়িয়ে হত্যা এবং অন্যান্য সহিংসতা চলছে, এটি বুঝাতে অসহিষ্ণুতা শব্দটি পর্যাপ্ত নয়। এসব কিছুকে বুঝাতে আমাদের নতুন শব্দ বাছাই করতে হবে। এ সময় তিনি অভিযোগ করে বলেন, ক্ষমতাসীন বিজেপি শাসিত সরকার হিন্দু রাষ্ট্রবাদের নামে ব্রাক্ষ্মণ্যবাদ প্রতিষ্ঠার চেষ্টা করছে।

অরুন্ধতি বলেন, শুধু তাই নয়, সরকার ইতিহাস পুনরায় লেখার চেষ্টা করছে, তারা বিভিন্ন জাতীয় সংগঠন, প্রতিষ্ঠানে সরকারি লোক মনোনয়ন দিচ্ছে। এছাড়া দলিত, মুসলিম, খ্রিস্টান ও অন্যান্য উপজাতিদের মাঝে বিভাজন তৈরি করা হচ্ছে।

৫৫ বছর বয়সী ম্যান বুকার পুরস্কার জয়ী এই লেখিকাকে দেয়ার জন্য মহাত্মা ফুলি সমতা পরিষদের আয়োজিত ওই অনুষ্ঠানের তীব্র বিরোধিতা করেছে রাষ্ট্রীয় স্বয়ংসেবক সংঘ (আরএসএস) অখিল ভারতীয় বিদ্যার্থী পরিষদ। আরএএসের কর্মীরা অরুন্ধতিকে জাতীয়তাবিরোধী, ভারতীয় সেনাবাহিনী বিরোধী ও পাকিস্তানপন্থী বলে স্লোগান দেয়।

দুই সপ্তাহ আগে ভারতের ধর্মীয় অসহিষ্ণুতার প্রতিবাদে জাতীয় পুরস্কার ফিরিয়ে দিয়েছেন অরুন্ধতি রায়। ১৯৮৯ সালে ইন হুইচ এ্যানি গিভস ইট দোজ ওয়ানস চলচ্চিত্রের জন্য বেস্ট স্ক্রিনপ্লে ক্যাটাগরিতে পাওয়া জাতীয় পুরস্কার ফিরিয়ে দেন তিনি। এছাড়া দেশটির আরো অনেক লেখক, সাহিত্যিক, বুদ্ধিজীবীও তাদের পুরস্কার ফিরিয়ে দিয়েছেন।

এসআইএস/পিআর

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।