ইসরায়েল-ফিলিস্তিন যুদ্ধবিরতির আহ্বান জাতিসংঘের


প্রকাশিত: ০৫:৫০ এএম, ১৩ জুলাই ২০১৪

গাজা উপত্যকায় অব্যাহত সহিংসতা বন্ধে ইসরায়েল ও ফিলিস্তিনের মধ্যে যুদ্ধবিরতির আহ্বান জানিয়েছে জাতিসংঘ নিরাপত্তা পরিষদ। জাতিসংঘ নিরাপত্তা পরিষদের ১৫ সদস্যের সর্বসম্মতিক্রমে একটি বিবৃতির মাধ্যমে শনিবার শান্তি আলোচনার আহ্বান জানানো হয়।

ইসরায়েলের হামলা শুরু হওয়ার পর থেকে জাতিসংঘের পক্ষ থেকে প্রথম এ ধরনের বিবৃতি এলো। এর আগে এ ধরনের প্রস্তাবে নিরাপত্তা পরিষদের সদস্যদের মধ্যে মতবিরোধ দেখা দিয়েছিল।

এদিকে ইসরায়েলি বাহিনী রবিবার সকালে গাজায় নিরাপত্তা বাহিনীর সদর দফতর ও পুলিশ স্টেশন লক্ষ্য করে বিমান হামলা চালিয়েছে। ৮ জুলাই থেকে শুরু হওয়া সহিংসতায় এই গোলাবর্ষণই সবচেয়ে তীব্র বলে জানিয়েছে বিবিসি।

এর আগে শনিবার সন্ধ্যায় চালানো অপর একটি হামলায় একই পরিবারের ১৭ সদস্য নিহত হয়েছেন। ৬ দিন আগে শুরু হওয়া ইসরায়েলের হামলায় কমপক্ষে ১৫৯ জন ফিলিস্তিনি নিহত হয়েছেন বলে ফিলিস্তিনি কর্তৃপক্ষ জানিয়েছে। হামলায় আহত হয়েছেন এক হাজারেরও বেশি ফিলিস্তিনি।

এদিকে গাজায় নিহতদের মধ্যে ৭৭ শতাংশই বেসামরিক নাগরিক বলে জানিয়েছে জাতিসংঘ। গাজাভিত্তিক ইসলামী সংগঠন হামাস শনিবার ইসরায়েলের ভূখণ্ড লক্ষ্য করে ৯০টির মতো রকেট নিক্ষেপ করেছে বলে অভিযোগ করেছে ইসরায়েল কর্তৃপক্ষ। এ রকেট হামলা বন্ধ না হওয়া পর্যন্ত অভিযান অব্যাহত রাখার ঘোষণা দিয়েছে ইসরায়েল। যদিও এই হামলায় কোনো ইসরায়েলির নিহত হওয়ার খবর পাওয়া যায়নি।

অব্যাহত বিমান হামলার মধ্যেই গাজার যে সব এলাকা থেকে ইসরায়েলের ভূখণ্ড লক্ষ্য করে রকেট নিক্ষেপ করা হয় ওই সব এলাকায় স্থলবাহিনী পাঠানোর ঘোষণা দিয়েছে ইসরায়েল।

প্রসঙ্গত, গত মাসে ইসরাইলি তিন কিশোরকে অপহরণের পর হত্যার প্রতিশোধে ফিলিস্তিনি এক কিশোরকে অপহরণের পর জীবন্ত পুড়িয়ে মারার ঘটনার জের ধরে সংঘাতে জড়িয়ে পড়ে বিবদমান দেশ দুটি। সূত্র : বিবিসি

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।