বাজারে শীতের সবজি, কমেনি দাম


প্রকাশিত: ০৮:৪৪ এএম, ২৭ নভেম্বর ২০১৫

শীতকালীন সবজিতে ভরে গেছে রাজধানীর কাঁচাবাজার। নানা রকম সবজিতে ঠাসা বাজার। ফুলকপি, বাঁধাকপি, ওলকপি, ব্রোকলি, গাজর, শালগম, টমেটো, শিম, চিনা বাঁধাকপি, লাল বাঁধাকপি, ফ্রেঞ্চবিনসহ নানা রকম সবজি পাওয়া যাচ্ছে বাজারগুলোতে। তবে দাম কমেনি।

শুক্রবার রাজধানীর রামপুরা, শান্তিনগর, মালিবাগ এবং কারওয়ান বাজার ঘুরে দেখা গেছে কিছু সবজি ৩০ থেকে ৪০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে, যা গত সপ্তাহেও ৩০ থেকে ৪০ টাকায় বিক্রি হয়েছে। দেখা গেছে সব বাজারে শীতকালীন সবজি ভরপুর থাকলেও দাম তেমন একটা কমেনি।

কারওয়ান বাজারে পাইকারি কাঁচাপণ্যের প্রতিষ্ঠান শান্তা বাণিজ্যালয়ের কর্মকর্তা শামিম আহমেদ জানান, শীতের সবজির সরবরাহ বেড়েছে প্রচুর। আগামী কয়েক সপ্তাহে সবজির দাম কমে যাবে।

মালিবাগ কাচাঁ বাজারের খুচরা সবজি বিক্রেতা সফিক মিয়া জানান, চাল কুমড়া, মূলা, বাঁধাকপি, চিচিংগা, শসা, মিষ্টি কুমড়া, পেঁপে ও পোটলের মত সবজি ৩০ থেকে ৪০ টাকায় বিক্রি হচ্ছে।

৪০ টাকা কেজি দরে পাওয়া যাচ্ছে ফুলকপি। বরবটি পাওয়া যাচ্ছে ৪০ টাকায়, করলা ৫০ টাকা ও বেগুন ৪০ টাকা বিক্রি হচ্ছে। শীতের শাকও বিক্রি হচ্ছে নাগালের মধ্যে; প্রতি আঁটি মূলা শাক মিলছে ১০ টাকা ও লাল শাক ১৫ টাকায়।

প্রতি কেজি কাঁচামরিচ ১০০ টাকা কেজি দরে বিক্রি হতে দেখা গেছে শান্তিনগর বাজারে। শান্তিনগরের খুচরা সবজি বিক্রেতা রহিম মিয়া জানান, শীতের মাঝামাঝিতে দেশি টমেটো বাজারে এলেও টমেটোর দামও কমে যাবে।

প্রতি কেজি রুই মাছ মিলছে ১৮০ থেকে ২২০ টাকার মধ্যে। ইলিশ হালি মিলছে ৬০০-৭০০০ টাকায়। তেলাপিয়া বিক্রি হচ্ছে ১২০ টাকা কেজি দরে। পরিবর্তন নেই পেঁয়াজের দামে। ভারতীয় পেঁয়াজ ৫০ টাকা, দেশি পেঁয়াজ ৬০ টাকায় বিক্রি হলেও বড় আকৃতির চায়না পেঁয়াজ বিক্রি হচ্ছে ৩৫ থেকে ৪০ টাকায়।

ব্রয়লার মুরগি পাওয়া যাচ্ছে কেজি ১৪৫ টাকায়। অপরিবর্তিত রয়েছে গরুর মাংসের দাম। প্রতি কেজি মাংস বিক্রি হচ্ছে ৩৮০ টাকায়।

বিভিন্ন ধরনের চালের দাম রয়েছে অপরিবর্তীত।  কারওয়ান বাজারে চালের বাজারে প্রতি কেজি মোটা চাল ৩৬ থেকে ৩৮ টাকা, মিনিকেট ৫২ থেকে ৫৩ টাকা, বি আর (২৮) ৪৮ থেকে ৪৯ টাকা, পাড়িজাত ৪২ থেকে ৪৩ টাকা, নাজিরশাইল ৪৭ থেকে ৪৮ টাকা, গুটি স্বর্ণা ৩৬ থেকে ৩৭ টাকা, লাল স্বর্না ৩৮ টাকা, হাসকি ৩৬ থেকে ৩৭ টাকা ও লতা ৪৩ থেকে ৪৪ টাকা দরে বিক্রি হয়।

অন্যান্য নিত্যপ্রয়োজনীয় পণ্যের মধ্যে প্রতি কেজি খোলা আটা ৩৪ থেকে ৩৫ টাকা, ২ কেজি ওজনের প্যাকেটজাত আটা ৭০ থেকে ৭২ টাকা, ময়দা ৪২ থেকে ৪৪ টাকা, ২ কেজি ওজনের প্যাকেটজাত ময়দা ৮৮ থেকে ৯০ টাকায় বিক্রি হচ্ছে।

ডালের মধ্যে প্রতি কেজি দেশি মসুর ডাল ১০৫ টাকা, ক্যাঙ্গার ১১০ থেকে ১১৫ টাকা ও মোটা দানা ৮০ থেকে ৯০ টাকায় বিক্রি হচ্ছে। ভোজ্যতেলের মধ্যে প্রতি লিটার খোলা সয়াবিন ১১০ থেকে ১১৫ টাকা, ৫ লিটার বোতল ৫৭৫ টাকা, পাম ১০৬ টাকায় বিক্রি হচ্ছে।

এদিকে বিভিন্ন ধরনের মসলার মধ্যে দেশি আদা প্রতি কেজি ৯৫ থেকে ১০০ টাকা, চায়না আদা ৬০ থেকে ৭০ টাকা, রসুন ১৪০ থেকে ১৫০ টাকা, শুকনা মরিচ ২০০ থেকে ২৩০ টাকা এবং হলুদ ২৯০ থেকে ৩০০ টাকায় বিক্রি হচ্ছে।

এএম/এআরএস/পিআর

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।