সৌদিতে শিগগিরই ৫৫ জনের মৃত্যুদণ্ড কার্যকর


প্রকাশিত: ০৭:৪৯ এএম, ২৭ নভেম্বর ২০১৫

সন্ত্রাসী কর্মকাণ্ডে জড়িত অভিযোগে সৌদি আরবে ৫৫ জনের মৃত্যুদণ্ড কার্যকরের পরিকল্পনা নিয়েছে দেশটির সরকার। দেশটিতে জিহাদিদের হামলার জন্য এটি একটি সতর্ক বার্তা বলে ধারণা করা হচ্ছে। সৌদি আরবের দুটি সংবাদমাধ্যমের বরাত দিয়ে ভারতীয় দৈনিক টাইমস অব ইন্ডিয়া এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

প্রতিবেদনে বলা হয়েছে, দেশটিতে সন্ত্রাসের অভিযোগে আটক এসব অপরাধীর বিরুদ্ধে একশ বেসামরিক নাগরিক ও ৭১ জন নিরাপত্তা কর্মকর্তা হত্যার অভিযোগ রয়েছে। সৌদি সংবাদপত্র ওকাজ এক প্রতিবেদনে ওই ৫৫ জনের মৃত্যুদণ্ডের খবর দিলেও কখন তা কার্যকর করা হবে তা জানাতে পারেনি।

এর আগে দেশটির আধা সরকারি একটি সংবাদপত্র আল-রিয়াদ ৫২ জনের মৃত্যুদণ্ড শিগগিরই কার্যকর হবে বলে জানায়। কিন্তু সংবাদটি প্রকাশের পরেই কোনো ব্যাখ্যা ছাড়াই তাদের ওয়েবসাইট থেকে তা মুছে ফেলে।

ওকাজের প্রতিবেদনে বলা হয়েছে, মৃত্যুদণ্ডের অপেক্ষায় থাকাদের মধ্যে অনেকেই জঙ্গিগোষ্ঠী আল-কায়েদার সঙ্গে সংশ্লিষ্ট। আল কায়েদার সঙ্গে সংশ্লিষ্ট যোদ্ধারা দেশটির সরকারকে ক্ষমতা থেকে সরানোর চেষ্টা করছে।

চলতি বছরে সৌদি আরবে অন্তত ১৫০ জনের মৃৃত্যুদণ্ড কার্যকর করা হয়েছে। এদের মধ্যে অধিকাংশের শিরশ্ছেদ করা হয়েছে জনসম্মুখে। সৌদিতে শিরশ্ছেদের এসব ঘটনায় উদ্বেগ প্রকাশ করে আসছে বিভিন্ন মানবাধিকার সংগঠন।

এসআইএস/পিআর

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।