গোয়াইনঘাটে জলমহাল নিয়ে সংঘর্ষ, ওসিসহ আহত ৩৫


প্রকাশিত: ১০:০৫ পিএম, ২৬ নভেম্বর ২০১৫

সিলেটের গোয়াইনঘাট উপজেলার থুবরী শিলচান্দ জলমহাল থেকে অবৈধ দখলদারদের উচ্ছেদ করতে উপজেলা নির্বাহী কর্মকর্তা ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. সালাউদ্দিনের নেতৃতে অভিযান পরিচালনা করা হয়েছে। অভিযান চলাকালে সন্ত্রাসী মনাফ বাহিনীর কয়েক’শ লোক দেশীয় অস্ত্র-শস্ত্রে সজ্জিত হয়ে অভিযান পরিচালনাকারী দলের ওপর হামলা চালায়।

এসময় পরিস্থিতি নিয়ন্ত্রণ ও হামলাকারীদের ছত্রভঙ্গ করতে পুলিশ ২২২ রাউন্ড শর্টগানের গুলি, ১৪ রাউন্ড টিয়ার গ্যাস ও দুই রাউন্ড চাইনিজ বুলেট ছুরে পরিস্থিতি নিয়ন্ত্রনে আনে। বৃহস্পতিবার দুপুরে উপজেলার তোয়াকুল ইউনিয়নের থুবরী শিলচান্দ জলমহালে এ সংঘর্ষের ঘটনা ঘটে।

সংঘর্ষে গোয়াইনঘাট থানার ওসি তদন্ত মো. জাহাঙ্গীর হোসেন সরদার, এসআই আরিফুর রহমান, মো. জাকির হোসেন, এএসআই আব্দুল মান্নান, ওযায়ের ফারুক, লুৎফুর রহমান, পুলিশ সদস্য আবু বকর সিদ্দিক, সোহেল আহমদ, তরিকুল ইসলাম, আমান উল্লাহ ও ইজারাদার পক্ষের মাস্টার হেলাল উদ্দিন, সিরাজ উদ্দিন ও বোরহান উদ্দিনসহ ৩৫ জন আহত হন।

আহতদের মধ্যে মাস্টার হেলাল উদ্দিন, সিরাজ উদ্দিন ও বোরহান উদ্দিনের অবস্থা আশঙ্কাজনক। গুরুতর আহত অবস্থায় তাদের সিলেট ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়েছে। বাকিরা স্থানীয়ভাবে চিকিৎসা নিয়েছেন।

জানা যায়, থুবরী শিলচান্দ জলমহালটি ইজারা বহির্ভূতভাবে মনাফ বাহিনীর লোকজন ১৫-২০ দিন থেকে অবৈধভাবে দখল করে রেখেছিল। কিন্তু জলমহালের ইজারাদার মানাউরা প্রভাতি মৎস্যজীবী সমবায় সমিতি লিমিটেডের পক্ষ থেকে জলমহালটির দখল বুঝে পাওয়ার জন্য সিলেটের জেলা প্রশাসক বরাবরে একটি লিখিত আবেদন করেন। এরই প্রেক্ষিতে গোয়াইনঘাটের উপজেলা নির্বাহী কর্মকর্তা ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. সালাউদ্দিনের নেতৃত্বে অভিযান চলাকালীন সময়ে সংঘর্ষের এঘটনা ঘটে।

থুবরী শিলচান্দ গ্রুপ জলমাহলের ইজারাদার মানাউরা প্রভাতি মৎস্যজীবী সমবায় সমিতির সাধারণ সম্পাদক তীর্থ রঞ্জন সরকার জানান, আমরা সরকারের নীতিমালা অনুযায়ী থুবরী শিলচান্দ জলমহালটি ইজারা নিয়েছি। কিন্তু সন্ত্রাসী মনাফ বাহিনী উক্ত জলমহালটি জোরপূর্বক দখল করে নেয়। আমাদের আবেদনের প্রেক্ষিতে বৃহস্পতিবারের এই অভিযানেও মনাফ বাহিনী পুলিশসহ সাধারণ জনগণের ওপর হামলা চালায়।

গোয়াইনঘাট উপজেলা নির্বাহী কর্মকর্তা ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. সালাউদ্দিন জাগো নিউজকে বলেন, থুবরী শিলচান্দ জলমহালটি মানাউরা প্রভাতি মৎস্যজীবী সমবায় সমিতি লিমিটেড বৈধভাবে সরকারি নিয়ম অনুযায়ী ইজারা গ্রহণ করে। কিন্তু স্থানীয় আব্দুল মনাফ ও তার বাহিনীর কয়েক’শ লোক জলমহালটি জোরপূর্বক দখল করে রেখেছিল। বৃহস্পতিবার অভিযান পরিচালনা করে জলমহাল থেকে অবৈধ দখলদারদের উচ্ছেদ করা হয়েছে।

তিনি জানান, অভিযানে গোয়াইনঘাট থানার কর্মকর্তা ইনচার্জ মো. দেলওয়ার হোসেনসহ শতাধিক পুলিশ সদস্য উপস্থিত ছিলেন।

ছামির মাহমুদ/বিএ

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।