এক সেকেন্ডের জন্যও আকাশসীমা লঙ্ঘন হয়নি : কো-পাইলট


প্রকাশিত: ০৬:৪৭ পিএম, ২৬ নভেম্বর ২০১৫

এক সেকেন্ডের জন্যও তুরস্কের আকাশসীমা লঙ্ঘন করা হয়নি বলে জানিয়েছেন ভূপাতিত হওয়া রুশ বিমানের উদ্ধারকৃত কো-পাইলট কনস্তানতিন মুরাতিন। তিনি বলেছেন, বিমান ভূপাতিত করার আগে তুরস্কের পক্ষ থেকে কোনো ধরনের রেডিও সিগন্যাল কিংবা দৃশ্যমান সতর্ক বার্তা দেয়া হয়নি।

মুরাতিন বলেন, ‌‌বিমান ভূপাতিত করার আগে কোনো রকমের যোগাযোগ করেনি তুরস্ক। সে কারণে আমরা আমাদের অভিযান স্বাভাবিকভাবেই পরিচালনা করছিলাম। যদি তারা আমাদেরকে সতর্ক করতে চাইতো তাহলে আমাদের সমান্তরালে আসতো। কিন্তু এ রকম কিছুই হয়নি এবং অপ্রত্যাশিতভাবে রকেট এসে বিমানে পেছনে আঘাত করে। এমনকি আমরা তা সময়মতো দেখতেও পারিনি যে, রকেট এড়ানোর চেষ্টা করবো।

এই কো-পাইলট জোর দিয়ে বলেন, রকেট আঘাত হানার সময় কোনোভাবেই তুরস্কের আকাশসীমা লঙ্ঘন করা হয়নি। যে এলাকায় বোমা হামলা চালানো হচ্ছিলো তা ছিল বিমানের পাইলটের কাছে খুবই পরিচিত। বোমা হামলা শেষে পূর্ব নির্ধারিত রুটেই আমরা ঘাঁটিতে ফিরে আসছিলাম। এ রুট এতোটাই পরিচিত হয়ে গেছে যে, আমরা চোখ বন্ধ করে ফিরে আসতে পারতাম।

উল্লেখ্য, গত মঙ্গলবার সিরিয়ার আকাশসীমায় তুরস্কের হামলায় একটি রুশ সুখোই-২৪ জঙ্গিবিমান ভূপাতিত হয়। রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বলেছেন, তুরস্কের একটি এফ-১৬ বিমান থেকে ছোঁড়া ক্ষেপণাস্ত্রের আঘাতে ধ্বংস হয়েছে বিমানটি। পুতিন বলেছেন, বিমানটি সিরিয়ার আকাশসীমাতেই ছিল কিন্তু তুরস্ক বলছে, আকাশসীমা লঙ্ঘনের জন্য বিমানটিকে কয়েকবার সতর্ক করা হয়েছে। বিমানটি ভূপাতিত হওয়ার আগেই প্যারাস্যুটের সাহায্যে দুই পাইলট বেরিয়ে আসতে সক্ষম হন কিন্তু মূল পাইলটকে আকাশেই গুলি করে হত্যা করে সন্ত্রাসীরা। ভাগ্যক্রমে বেঁচে যান কো-পাইলট এবং পরে তাকে সিরিয়া ও রাশিয়ার সেনারা উদ্ধার করে।

বিএ

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।