চুক্তি ছাড়াই শেষ পারমাণু আলোচনা


প্রকাশিত: ০৮:৩৫ এএম, ১১ নভেম্বর ২০১৪

ইরানের পরমাণু কর্মসূচি নিয়ে যুক্তরাষ্ট্র ও ইইউ’র (ইউরোপীয় ইউনিয়ন) সঙ্গে দেশটির দুই দিনব্যাপী আলোচনা কোনো চুক্তি সম্পাদন ছাড়াই শেষ হয়েছে।

ওমানে রবি ও সোমবার অনুষ্ঠিত ওই আলোচনায় কোনো চুক্তি না হওয়ায় ২৪ নভেম্বর ডেটলাইনের আগে সংকট নিরসনের তেমন সম্ভাবনা দেখা যাচ্ছে না।

দুই দিনের আলোচনা শেষে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী জন কেরি ও ইরানি পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মদ জাবেদ জারিফ উভয়েই দূরত্ব ঘুচাতে উপায় খুঁজছেন বলে জানান। তবে আলোচনার বিষয়বস্তু ও অগ্রগতি সম্পর্কে কিছু জানানো হয়নি। জন কেরি বলেছেন, ‘আমরা এর জন্য (চুক্তি) সর্বাত্মক চেষ্টা চালিয়ে যাচ্ছি।’

মার্কিন স্টেট ডিপার্টমেন্টের পক্ষ থেকে ঐক্যমতে পৌঁছানো ‘বেশ কঠিন’ উল্লেখ করে এতে আরও সময় লাগবে বলে উল্লেখ করা হয়েছে। আলোচনার ব্যাপারে ইরানের উপ-পররাষ্ট্রমন্ত্রী আব্বাস আরাঘচি জানিয়েছেন, আলোচনায় কোনো উন্নতি হয়নি।

প্রসঙ্গত, ইরান বোমা বানানোর উদ্দেশ্যে পরমাণু কর্মসূচি চালাচ্ছে বলে অভিযোগ করে আসছে যুক্তরাষ্ট্র। তবে ইরান বারবারই জানিয়েছে, তারা শান্তিপূর্ণ উপায়ে বিদ্যুৎ ও জ্বালানী উৎপাদনে এ কর্মসূচি চালাচ্ছে। খবর আলজাজিরার

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।