তৃতীয় লেদারটেক বাংলাদেশ ২০১৫ শুরু


প্রকাশিত: ০১:৫৫ পিএম, ২৬ নভেম্বর ২০১৫

রাজধানীতে শুরু হয়েছে তিনদিনব্যাপী চামড়া প্রযুক্তির প্রদর্শনী। ইন্টারন্যাশনাল কনভেশন সিটি বসুন্ধরায় তিনদিনব্যাপী এ প্রদর্শনীর উদ্বোধন করেন শিল্প সচিব মো. মোশাররফ হোসেন। আস্ক ট্রেড অ্যান্ড এক্সিবিশন্স প্রাইভেট লিমিটেডের আয়োজনে প্রদর্শনীতে বাংলাদেশের চামড়া, চামড়াজাত পণ্য এবং ফুটওয়্যাার শিল্পের জন্য প্রয়োজনীয় মেশিনারিজ, কম্পোনেন্ট, ক্যামিকেল এবং অ্যাকসেসরিজ প্রদর্শিত হচ্ছে।

বৃহস্পতিবার থেকে শনিবার প্রতিদিন বেলা ১১টা থেকে সন্ধ্যা ৭টা পর্যন্ত এ প্রদর্শনী চলবে যা সবার জন্য উন্মুক্ত থাকবে।
প্রদর্শনীতে তুরস্ক, মিশর, শ্রীলঙ্কা, ইতালি, সিঙ্গাপুর, তাইওয়ান, হংকং, জাপানের ১৪০টিরও বেশি প্রতিষ্ঠানের স্টল অংশ নিয়েছে।

পার্শ্ববতী দেশ ভারত ও চীনের ৫০টি বৃহৎ প্রতিষ্ঠানের প্যাভিলিয়ন রয়েছে। চামড়া শিল্প খাতসমূহের উন্নয়নে প্রয়োজনীয় টেনিং লেদারের মেশিনারি, ম্যানুফ্যাকচারিং ফুটওয়্যার, চামড়াজাত পণ্য, কম্পোনেন্টস, ডাই,ক্যামিকেল, একসেসরিজ এবং সংশ্লিষ্ট পণ্য প্রদর্শনীতে স্থান পেয়েছে।

lether

আয়োজকরা জানান, বাংলাদেশের চামড়া খাতে কাঁচামাল এবং দক্ষ শ্রমশক্তির আধিক্য এবং ইউরোপীয় ইউনিয়ন, জাপান, কানাডাসহ আন্যান্য দেশের বাজারে প্রবেশের সুযোগ থাকায় লেদারগুডস এবং ফুটওয়্যারের আন্তর্জাতিক বাজারে এদেশের অনেক সম্ভাবনা রয়েছে। এ বিষয়টি উপলব্ধি করে বাংলাদেশ সরকার সম্প্রতি লেদারগুডস এবং ফুটওয়্যারকে শীর্ষ চারটি খাতের মধ্যে অন্যতম ঘোষণা করেছে।

উদ্বোধনী অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন, লেদারগুডস অ্যান্ড ফুটওয়্যার ম্যানুফ্যাকচারারস অ্যান্ড এক্সপোর্টারস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ’এর প্রেসিডেন্ট মো. সাইফুল ইসলাম; বাংলাদেশ ফিনিশড লেদার, লেদার গুডস অ্যান্ড ফুটওয়্যার এক্সপোর্টার অ্যাসোসিয়েশনের চেয়ারম্যান ইঞ্জিনিয়ার মোহাম্মদ আবু তাহের; বাংলাদেশ টেনারস অ্যাসোসিয়েশনের চেয়ারম্যান মো. শাহিন আহমেদ; বাংলাদেশ পাদুকা প্রস্তুতকারক সমিতির প্রাক্তন প্রেসিডেন্ট অ্যাডভোকেড নাসির উদ্দিন; ইন্ডিয়ান ফুটওয়্যার কম্পোনেন্টস ম্যানুফ্যাকচারারস অ্যাসোসিয়েশনের প্রেসিডেন্ট বীপেন শেঠ; কাউন্সিল ফর লেদার এক্সপোর্টস, ইন্ডিয়া’এর অকিল আহমেদ; সেন্টার অব এক্সিল্যান্স ফর লেদার স্কিল বাংলাদেশ লিমিটেডের মেম্বার একেএম আফজালুর রহমান এবং আস্ক ট্রেড অ্যান্ড এক্সিবিশন্স প্রাইভেট লিমিটেডের পরিচালক নন্দ গোপাল কে।

এসএ/এসএইচএস/পিআর

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।