আবারও পতন ধারায় শেয়ারবাজার


প্রকাশিত: ১০:০৬ এএম, ২৫ নভেম্বর ২০১৫

আবারও ধারাবাহিক দরপতনে দেশের শেয়ারবাজার। সপ্তাহের চতুর্থ কার্যদিবস বুধবার সূচকের পতনের মধ্য দিয়ে লেনদেন শেষ হয়েছে। এদিন দুই স্টক এক্সচেঞ্জে সূচকের সঙ্গে কমেছে টাকার অংকে লেনদেনের পরিমান। পাশাপাশি কমেছে লেনদেন হওয়া বেশির ভাগ কোম্পানির শেয়ার ও মিউচুয়াল ফান্ডের ইউনিট দর। এনিয়ে টানা দুইদিন দরপতন হলো দেশের শেয়ারবাজারে।

বাজার পর্যালোচনায় দেখা গেছে, বুধবার ডিএসইতে প্রধান সূচক ডিএসইএক্স আগের দিনের চেয়ে ৬ পয়েন্ট কমে ৪ হাজার ৫৬৮ পয়েন্টে অবস্থান করছে। এছাড়া শরীয়া সূচক ডিএসইএস ৪ পয়েন্ট কমে ১ হাজার ৯৮ পয়েন্টে এবং ডিএস৩০ সূচক ৫ পয়েন্ট কমে ১ হাজার ৭২৭ পয়েন্টে দাঁড়িয়েছে। ডিএসইতে লেনদেন হয়েছে ৩৮৭ কোটি টাকার শেয়ার ও মিউচুয়াল ফান্ডের ইউনিট। যা আগের কার্যদিবসের চেয়ে ৫৬ কোটি টাকা কম। মঙ্গলবার ডিএসইতে লেনদেন হয়েছিল ৪৪৩ কোটি কোটি টাকা।

মঙ্গলবার ডিএসইতে মোট ৩১৮টি প্রতিষ্ঠানের শেয়ার ও মিউচুয়াল ফান্ডের লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ১১৪টির, কমেছে ১৫৩টির আর অপরিবর্তিত আছে ৫১টি প্রতিষ্ঠানের শেয়ার দর।

অপরদিকে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সার্বিক সূচক সিএসসিএক্স ১৫ পয়েন্ট কমে ৮ হাজার ৪৯১ পয়েন্টে অবস্থান করছে। এছাড়া সিএসই৫০ সূচক ২ পয়েন্ট কমে ১ হাজার ১৯ পয়েন্টে, সিএসই৩০ সূচক ৩১ পয়েন্ট কমে ১২ হাজার ২৩৬ পয়েন্টে, সিএএসপিআই সূচক ২৫ পয়েন্ট কমে ১৩ হাজার ৯৫২ পয়েন্টে এবং সিএসআই শরিয়াহ সূচক ২ পয়েন্ট কমে ৯৬৬ পয়েন্টে দাঁড়িয়েছে।

সিএসইতে মোট ২৪০টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ৮৪টির, কমেছে ১২৮টির আর অপরিবর্তিত আছে ২৮টি কোম্পানির শেয়ার দর। সিএসইতে টাকার অংকে লেনদেন হয়েছে ২৪ কোটি ৮২লাখ টাকা।

এসআই/এআরএস/পিআর

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।