সাকার ফাঁসি স্থগিতে চিঠি দিয়েছিলেন ইমরান


প্রকাশিত: ১১:২১ এএম, ২৪ নভেম্বর ২০১৫

যুদ্ধাপরাধী সালাউদ্দিন কাদের (সাকা) চৌধুরীর মৃত্যুদণ্ড স্থগিতের আহ্বান জানিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে চিঠি দিয়েছিলেন পাকিস্তানের সাবেক ক্রিকেটার ও রাজনৈতিক দল তেহরিক-ই-পাকিস্তানের চেয়ারম্যান ইমরান খান। সেই চিঠিতে তিনি সাকার ফাঁসি বন্ধ করতে প্রধানমন্ত্রীর কাছে অনুরোধ জানিয়েছিলেন। খবর এক্সপ্রেস ট্রিবিউনের।

রোববার রাত ১২টা ৫৫ মিনিটে বিএনপি নেতা সালাউদ্দিন কাদের চৌধুরী ও জামায়াত নেতা আলী আহসান মোহাম্মদ মুজাহিদকে ফাঁসিতে ঝুঁলিয়ে মৃত্যুদণ্ড কার্যকর করা হয়। এর পর পরই এক বিবৃতিতে উদ্বেগের কথা জানায় পাকিস্তানের পররাষ্ট্র মন্ত্রণালয়।

এদিকে, মানবতাবিরোধী অপরাধের দায়ে সালাউদ্দিন কাদের চৌধুরী ও আলী আহসান মোহাম্মদ মুজাহিদের মৃত্যুদণ্ড কার্যকর করা নিয়ে পাকিস্তান সরকারের ক্রোধকে `দ্বৈতনীতি` হিসেবে মন্তব্য করে এর কঠোর সমালোচনা করেছেন দেশটির মানবাধিকারকর্মী ও আইনজীবী আসমা জাহাঙ্গীর।

তিনি বলেন, পাক সরকারের উদ্বেগ এটাই প্রমাণ করে যে, বাংলাদেশে যাদের ফাঁসি দেওয়া হয়েছে তারা আসলে ছিল রাজনৈতিক চর এবং তারা পাকিস্তানের স্বার্থের জন্য কাজ করেছিল।

ত্রুটিপূর্ণ ট্রাইব্যুনালে বিচারের মাধ্যমে সাকা চৌধুরী ও আলী আহসান মোহাম্মদ মুজাহিদের ফাঁসি কার্যকর করা হয়েছে বলে কড়া সমালোচনা করে পাক পররাষ্ট্র মন্ত্রণালয়। কিন্তু এর আগেই ২১ নভেম্বর তেহরিক-ই-পাকিস্তানের চেয়ারম্যান ইমরান খান সালাউদ্দিন কাদের চৌধুরীকে ক্ষমা করে দেয়ার জন্য শেখ হাসিনার কাছে চিঠি লেখেন।

ওই চিঠিতে তিনি বলেন, যদি তার ফাঁসি স্থগিত করা হয়, তাহলে তা শুধুমাত্র এই অঞ্চলের জন্য নয় বরং বিশ্বে শান্তি ও ন্যায়বিচার প্রতিষ্ঠায় ভূমিকা রাখবে।

একই সঙ্গে ইমরান খান চিঠিতে দাবি করে বলেন, সেই সময় (১৯৭১ সালে) সাকা চৌধুরী পাঞ্জাব বিশ্ববিদ্যালয়ে অধ্যায়ন করতেন। এ বিষয়ে তার কাছে প্রমাণ আছে। সুতরাং সাকা চৌধুরীর বিরুদ্ধে যে ধরনের অপরাধের অভিযোগ আনা হয়েছে সেগুলো সংঘটনের কোনো সম্ভাবনা নেই তার।

এসআইএস/পিআর

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।