যুক্তরাষ্ট্রের হামলায় আইএসের দুই শতাধিক তেলের ট্রাক ধ্বংস


প্রকাশিত: ০৫:২৭ এএম, ২৪ নভেম্বর ২০১৫

যুক্তরাষ্ট্রের বিমান হামলায় সিরিয়ার উত্তরপূর্বাঞ্চলে জঙ্গিগোষ্ঠী ইসলামিক স্টেটের (আইএস) নিয়ন্ত্রণে থাকা দুই শতাধিক তেলের ট্রাক ধ্বংস হয়েছে। যুক্তরাষ্ট্রের সামরিক বাহিনীর বরাত দিয়ে বিবিসি এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

গত সপ্তাহে ওই বিমান হামলা চালানো হয়। আল হাসাকাহ্ ও দায়ির আজ জাওরের কাছে একটি তেল শোধনাগারের কাছে জ্বালানি ভরার অপেক্ষায় ছিল ট্রাকগুলো। ট্রাকগুলো ধ্বংসের আগে এর আশ-পাশের বেসামরিক চালকদের সরে যেতে সতর্কতামূলক গুলিবর্ষণ করা হয়। ওই হামলার ভিডিও প্রকাশ করা হবে বলে জানিয়েছে যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা মন্ত্রণালয় (পেন্টাগন)।

এছাড়া একই ধরনের অপর একটি হামলায় গত সপ্তাহে ১১৬টি তেলবাহী লরি ধ্বংস করা হয়েছিল। পেন্টাগনের মুখপাত্র ক্যাপ্টেন জেফ ড্যাভিস বলেন, এই হামলাটি অনেকভাবেই আমাদের শেষ হামলাটির মতো। সতর্কতামূলক গুলিবর্ষণের পাশাপাশি ট্রাক ছেড়ে চলে যাওয়ার জন্য চালকদের উদ্দেশে লিফলেটও ছাড়া হয়।

সিরিয়া ও ইরাকে বেশ কিছু তেলক্ষেত্র আইএসের নিয়ন্ত্রণে রয়েছে। আইএস তেল বিক্রি থেকে বড় অংকের আয় করে।

এসআইএস/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।