তাজরীন প্রাঙ্গণে নিহতদের প্রতি শ্রদ্ধাঞ্জলি


প্রকাশিত: ০৫:২২ এএম, ২৪ নভেম্বর ২০১৫

তাজরীন ফ্যাশনে ভয়াবহ অগ্নিকাণ্ডের তিন বছর পূর্তিতে নিহতদের প্রতি শ্রদ্ধা জানিয়েছে বিভিন্ন শ্রমিক সংগঠন। মঙ্গলবার সকালে আশুলিয়ার নিশ্চিন্তপুরে পুড়ে যাওয়া তাজরীন ফ্যাশনে গিয়ে তারা এ  শ্রদ্ধা জানান। এতে হতাহত শ্রমিকদের স্বজন ও অনাথ শিশুরা অংশ নেন।

মঙ্গলবার সকাল থেকেই অশ্রুসিক্ত নয়নে স্বজন হারানো মানুষ সমবেত হন আশুলিয়ার নিশ্চিন্তপুরের তাজরীন ফ্যাশনের সামনে। তাদের সঙ্গে যোগ দেন সাধারণ শ্রমিকরাও। একে একে নিহত শ্রমিকদের প্রতি শ্রদ্ধা জানান তারা। পরে ভবনের সামনে বিক্ষোভ করেন শ্রমিক সংগঠনগুলো। এ সময় তাজরীন ট্র্যাজেডিতে হতাহতদের পরিবারকে ক্ষতিপূরণ, পুনর্বাসন, নিখোঁজদের তালিকা প্রকাশ এবং দোষীদের দ্রুত শাস্তির দাবি করেন তারা।
 
শ্রমিক নেতারা বলেন, এটি কোনো দুর্ঘটনা নয়। এটি একটি পরিকল্পিত হত্যাযজ্ঞ। মালিক দেলোয়ার হোসেনের নির্দেশেই ফটকে তালা লাগিয়ে আগুন দেয় দুর্বৃত্তরা।

Tajrir-Fation

তারা আরো বলেন, বীমা কোম্পানির টাকা হাতে পাওয়ার জন্যই পরিকল্পিতভাবে দেলোয়ার হোসেন এই আগুনের ঘটনা ঘটিয়েছেন। কিন্তু সরকার এই খুনির শাস্তি নিশ্চিত করছে না। বিচারকার্যে সময় নষ্ট হলে  টাকার জোরে হয়তো তিনি একদিন নিজেকে নির্দোষ প্রমাণ করবেন।
 
উল্লেখ্য, ২০১২ সালের আজকের দিনে (২৪ নভেম্বর) তাজরীন ফ্যাশনে অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে। আগুনের সূত্রপাত হওয়ার পর তালাবদ্ধ কারখানা থেকে বাইরে বের হতে না পারায় বেপক প্রাণহানির ঘটনা ঘটে। সরকারি হিসেবে সে সময় প্রাণ হারায় ১১১ জন। চিকিৎসাধীন অবস্থায় দুই বছর পর মারা যায় আরো দু’জন। আগুনের হাত থেকে বাঁচতে ভবন থেকে লাফিয়ে পড়ে আহত হয় আরো অনেক শ্রমিক, যারা এখনো যথাযথ ক্ষতিপূরণ পাননি।

আল-মামুন/আরএস/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।