পিএসসি পরীক্ষা শুরু রোববার


প্রকাশিত: ১২:৩৪ পিএম, ২১ নভেম্বর ২০১৫

ইংরেজি পরীক্ষার মধ্য দিয়ে আগামীকাল রোববার সকাল ১১টায় শুরু হতে যাচ্ছে প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষা (পিএসসি)। এবার প্রশ্ন ফাঁস ঠেকাতে ৬৪ জেলাকে ৮টি জোনে ভাগ করে পৃথক আট সেট প্রশ্নে পরীক্ষা অনুষ্ঠিত হবে। একই সঙ্গে পরীক্ষা তদারকি করতে মন্ত্রণালয়ের ২৯ কর্মকর্তাকে বিশেষ দায়িত্ব দেয়া হয়েছে। প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় সূত্রে এ তথ্য জানা গেছে।

গত বুধবার দুপুরে এক সংবাদ সম্মেলনে প্রাথমিক ও গণশিক্ষামন্ত্রী মোস্তাফিজুর রহমান জানান, পিএসসিতে এবার ৩২ লাখ ৫৪ হাজার ৫১৪ জন পরীক্ষার্থী অংশ নেবে। সারাদেশে ৭ হাজার ৫২টি কেন্দ্রে প্রতিদিন সকাল ১১টা থেকে দেড়টা পর্যন্ত পরীক্ষা হবে। দেশের বাইরেও ১১টি কেন্দ্রে এ পরীক্ষা নেয়া হবে। আগামীকাল রোববার থেকে এ পরীক্ষা শুরু হবে। চলবে ২৯ নভেম্বর পর্যন্ত। গত বছরের চেয়ে এক লাখ ৯৮ হাজার পরীক্ষার্থীর সংখ্যা বেড়েছে।  গত বছর পরীক্ষার্থী ছিলো ৩০ লাখ ৯৫ হাজার ৩২১ জন ।

প্রতিবছর পিএসসি পরীক্ষায় প্রশ্ন ফাঁসের অভিযোগ ওঠায় এবার ৩২ সেট প্রশ্ন প্রণয়ন করা হয়। এর মধ্য থেকে লটারির মাধ্যমে ৮ সেট প্রশ্ন কঠোর নিরাপত্তায় বিজি প্রেস থেকে ছাপানো হয়েছে। ৬৪ জেলাকে ৮টি জোনে ভাগ করে আলাদা আলাদা সেটে পরীক্ষা অনুষ্ঠিত হবে। এক সেটের সঙ্গে অপর সেটের প্রশ্নের কোন মিল থাকবে না। এর আগে ২০০৯ সার থেকে চালু হওয়া পিএসসি পরীক্ষা এক সেট প্রশ্নে নেয়া হতো। এছাড়া প্রশ্ন ফাঁস ঠেকাতে ও পরীক্ষা তদারিক করতে ৬৪ জেলাকে ভাগ করে মন্ত্রণালয়ের ২৯জন কর্মকর্তাকে দায়িত্ব দেয়া হয়েছে।

প্রাথমিক সমাপনীর সূচি : ২২ নভেম্বর ইংরেজি, ২৩ নভেম্বর বাংলা, ২৪ নভেম্বর বাংলাদেশ ও বিশ্ব পরিচয়, ২৫ নভেম্বর প্রাথমিক বিজ্ঞান, ২৬ নভেম্বর ধর্ম ও নৈতিক শিক্ষা এবং ২৯ নভেম্বর গণিত।

এবতেদায়ি সমাপনী সূচি : ২২ নভেম্বর ইংরেজি, ২৩ নভেম্বর বাংলা, ২৪ নভেম্বর পরিবেশ পরিচিতি সমাজ/পরিবেশ পরিচিতি বিজ্ঞান, ২৫ নভেম্বর আরবী, ২৬ নভেম্বর কোরআন ও তাজবিদ এবং আকাঈদ ও ফিকহ এবং ২৯ নভেম্বর গণিত।

এনএম/জেডএইচ/আরআইপি

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।