কলম্বিয়ায় ৭২৯ মানবাধিকার কর্মী খুন


প্রকাশিত: ০৭:৩২ এএম, ২১ নভেম্বর ২০১৫

কলম্বিয়ায় গত দুই দশকে সাত শতাধিক মানবাধিকার কর্মী খুন ও গুমের শিকার হয়েছেন। এছাড়া চলতি বছরের প্রথম ৯ মাসে অন্তত ৩০ মানবাধিকার কর্মী দুর্বৃত্তদের হামলায় মারা গেছেন। শুক্রবার কলম্বিয়ার জাতিসংঘ মানবাধিকার বিষয়ক হাই কমিশন কার্যালয়ের এক বিবৃতিতে এ তথ্য জানানো হয়েছে। খবর দ্য গার্ডিয়ানের।

বিবৃতিতে বলা হয়েছে, মানবাধিকার কর্মীদের জন্য কলম্বিয়ার পরিবেশ অনিরাপদ হয়ে উঠেছে। ১৯৯৪ সালের পর থেকে এখন পর্যন্ত ৭২৯ জন মানবাধিকার কর্মী নিহত হয়েছে। চলতি বছরের প্রথম ৯ মাসে ৩০ মানবাধিকার কর্মী খুন হয়েছে। এছাড়া আরো ২০ জনকে হত্যার চেষ্টা করা হয়েছে।

দেশটিতে মানবাধিকার কর্মীদের জন্য পরিবেশ আরো কঠিন হচ্ছে। কর্তৃপক্ষও মানবাধিকার কর্মীদের নিরাপত্তার নিশ্চয়তা দিতে ব্যর্থ হয়েছে। কলম্বিয়ায় প্রায় অর্ধ-শতাব্দী ধরে চলমান অভ্যন্তরীন সংঘাত থেকে বেরিয়ে আসতে আলোচনা চলছে। ঠিক এর আগেই জাতিসংঘ মানবাধিকার বিষয়ক হাই কমিশন কলম্বিয়া এ প্রতিবেদন প্রকাশ করলো। ২০১৬ সালের আগেই এ বিষয়ে একটি চুক্তি হতে পারে বলে দেশটির সরকার আশা করছে।

এসআইএস/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।