বেলজিয়ামে জঙ্গি হামলার আশঙ্কায় সর্বোচ্চ সতর্কতা


প্রকাশিত: ০৬:০০ এএম, ২১ নভেম্বর ২০১৫

বেলজিয়ামে সম্ভাব্য জঙ্গি হামলার আশঙ্কায় শনিবার দেশটির নাগরিকদের সর্বোচ্চ সতর্কতা অবলম্বনের নির্দেশ দেয়া হয়েছে। একই সঙ্গে নাগরিকদের বড় ধরনের জনসমাগম এড়িয়ে চলতে বলা হয়েছে। রাজধানী ব্রাসেলসে পুলিশ ও নিরাপত্তা বিভাগের কর্মকর্তাদের সঙ্গে শীর্ষ পর্যায়ের মন্ত্রীদের বৈঠকের পর এ পদক্ষেপ নেয়া হয়েছে।

দেশটির সরকারি ক্রাইসিস সেন্টারের একজন মুখপাত্র আলজাজিরাকে বলেন, গণ পরিবহন, কনসার্ট, শপিং সেন্টারসহ যেকোনো স্থানে জনসমাগম এড়িয়ে চলতে নাগরিকদের নির্দেশ দেয়া হয়েছে।

এক সপ্তাহ আগে ফ্রান্সের রাজধানী প্যারিসে ভয়াবহ সন্ত্রাসী হামলা ১২৯ জন নিহত হওয়ার পর বেলজিয়ামেও সন্ত্রাসী হামলার আশঙ্কা করা হচ্ছে। দেশটিতে এ যাবৎকালের সর্বোচ্চ সতর্কতা জারি করা হয়েছে। এছাড়া প্যারিস হামলার সঙ্গে বেলজিয়ামের সন্ত্রাসীরা জড়িত রয়েছে। বেলজিয়ামের দুই আত্মঘাতী প্যারিস হামলায় অংশ নিয়েছে বলে প্রাথমিক তদন্তে বেরিয়ে এসেছে। সন্ত্রাসী কর্মকাণ্ডে জড়িত অভিযোগে বেলজিয়ামের আরো তিন নাগরিককে আটক করা হয়েছে।

প্যারিস হত্যাযজ্ঞে অংশ নেয়া বেলজিয়াম বংশোদ্ভুত জঙ্গি আবদেলহামিদ আবাউদ সেন্ট ডেনিস শহরে পুলিশি অভিযান নিহত হয়েছে বলে বৃহস্পতিবার প্যারিসের প্রসিকিউটর ফ্রান্সিস মলিন নিশ্চিত করেছেন। ১৩ নভেম্বরে প্যারিস হামলার দায় স্বীকার করেছে মধ্যপ্রাচ্যভিত্তিক জঙ্গিগোষ্ঠী (ইসলামিক স্টেট) আইএস।

এসআইএস/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।