মালিতে জিম্মি সংকটের অবসান


প্রকাশিত: ০৬:১৩ পিএম, ২০ নভেম্বর ২০১৫

মালির রাজধানী বামাকো কেন্দ্রস্থলে অবস্থিত রেডিসন ব্লু হোটেলের জিম্মি সংকটের অবসান হয়েছে বলে জানিয়েছে দেশটির সরকার। তবে এ ঘটনায় অন্তত ২৭ জন নিহত হয়েছেন। নিহতদের মধ্যে দুই হামলাকারীও রয়েছে বলে জানিয়েছে দেশটি।

শুক্রবার সকাল ৭টার দিকে বিলাসবহুল এই হোটেলটিতে কয়েকজন বন্দুকধারী হামলা চালায়। এ সময় হোটেলটিতে কর্মী ও অতিথিসহ ১৭০ জনকে জিম্মি করে হামলাকারীরা। এরপর জিম্মিদের উদ্ধারে অভিযান শুরু করে মালি সেনাবাহিনীর `স্পেশাল ফোর্স`। উদ্ধার অভিযানে অংশ নেয় যুক্তরাষ্ট্র ও ফ্রান্সের `স্পেশাল ফোর্সের` সদস্যরাও। এছাড়া অভিযানে সহায়তা করে জাতিসংঘের শান্তিরক্ষী বাহিনী।

অভিযান শেষে কর্তৃপক্ষ জানায়, হোটেলের ভেতর থেকে ২৭টি মরদেহ উদ্ধার করা হয়েছে। সেখানে আর কোনো জিম্মি অবশিষ্ট নেই, সবাইকে মুক্ত করা হয়েছে।

এক হোটেল কর্মী জানান, তিনি যখন হোটেলের চত্ত্বর ঝাড়ু দিচ্ছিলেন, তখন ডিপ্লোমেটিক লাইসেন্স প্লেট লাগানো গাড়ীতে তারা (হামলাকারীরা) আসে। তবে জঙ্গিরা মুখোশ পরিহিত ছিল। হোটেলের গেটে তাদের থামানোর চেষ্টা করে নিরাপত্তা রক্ষীরা। তখন তাদের লক্ষ্য করে গুলি চালায় জঙ্গিরা।

মালির স্থানীয় একটি সংবাদপত্র জানায়, অন্তত ১০ জন সন্ত্রাসী হামলার সঙ্গে জড়িত রয়েছে। তারা সকালে একটি কূটনৈতিক গাড়িতে করে ওই ফাইভ স্টার হোটেলে প্রবেশ করে।

তবে এখন পর্যন্ত কেউ এই হামলার দায় স্বীকার করেনি।

আরএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।