সিলেটে শীতকালীন আয়কর মেলা শুরু


প্রকাশিত: ০৩:২১ পিএম, ১৯ নভেম্বর ২০১৫

জাতীয় রাজস্ব বোর্ডের কর অঞ্চল সিলেটের উদ্যোগে প্রথমবারের মতো তিন দিনব্যাপি শীতকালীন আয়কর মেলা-২০১৫ শুরু হয়েছে।

বৃহস্পতিবার বিকেলে নগরীর দরগাহ গেইটস্থ হোটেল স্টার প্যাসিফিকের হলরুমে প্রধান অতিথি হিসাবে শীতকালীন আয়কর মেলার উদ্বোধন করেন জাতীয় রাজস্ব বোর্ডের সদস্য (ইন্টারন্যাশনাল ট্যাক্সেস) চৌধুরী আমির হোসেন।

সিলেট ছাড়াও প্রথমবারের মতো জাতীয় রাজস্ব বোর্ডের উদ্যোগে ১৯-২১ নভেম্বর ঢাকাসহ এক সঙ্গে দেশের সাতটি বিভাগীয় শহরে শীতকালীন আয়কর মেলা অনুষ্ঠিত হচ্ছে।

মেলার উদ্বোধনী অনষ্ঠানে সভাপতিত্ব করেন, কর অঞ্চল-সিলেটের কর কমিশনার মো. মাহমুদুর রহমান ও সিলেটের যুগ্ম-কর কমিশনার মো. জাকির হোসেনের সঞ্চালনায় এতে বিশেষ অতিথির বক্তব্য রাখেন সিলেটের জেলা প্রশাসক মো. জয়নাল আবেদীন, সিলেট জেলার পুলিশ সুপার নুরে আলম মিনা।

বক্তব্য রাখেন, সিলেট কয়লা আমদানি সমিতির সভাপতি ফালাহ উদ্দিন আলী আহমদ, সিলেট মহানগর চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজের সহ-সভাপতি আফজাল রশিদ চৌধুরী, সিলেট ওমেন্স চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির সভাপতি স্বর্ণলতা রায়, সিলেট জেলা কর আইনজীবী সমিতির সভাপতি এম ই এম ইকবালুর রহমান। অনুষ্ঠানের শুরুতে স্বাগত বক্তব্য রাখেন, কর অঞ্চল-সিলেটের অতিরিক্ত কর কমিশনার মো. তোহিদুল ইসলাম।

প্রধান অতিথির বক্তব্যে চৌধুরী আমির হোসেন কর সচেতনতা বৃদ্ধির মাধ্যমে করদাতার সংখ্যা বৃদ্ধি ও করের আওতা বৃদ্ধি করা সম্ভব হবে মন্তব্য করে বলেন, আয়কর বিভাগের ডিজিটালাইজেশন কার্যক্রমের অংশ হিসাবে ই-টিআইএন ব্যবস্থা ইতোমধ্যে চালু করা হয়েছে।

তিনি আরো বলেন, কর অঞ্চলগুলোকে আরও আধুনিকায়নের লক্ষ্যে এই ডিজিটালাইজেশন প্রক্রিয়া অব্যাহত থাকবে। এর ফলে ভবিষ্যতে সম্মানিত করদাতাগণ অনলাইনে তাদের আয়কর রিটার্ন প্রদান করতে পারবেন।

চৌধুরী আমির হোসেন বলেন, ১৯৭২ সালে মাত্র ১০ কোটি টাকা আয়কর আদায় হয়েছিল। বর্তমানে আয়কর বিভাগের আধুনিকায়ন ও কর প্রদান ব্যবস্থার সহজিকরণের কারণে চলতি অর্থ বছরে আয়কর আদায়ের লক্ষ্যমাত্রা ৬৫ হাজার কোটি টাকা নির্ধারণ করা হয়েছে এবং এ লক্ষ্যমাত্রা অর্জন সম্ভব হবে বলে আমরা আশাবাদী।

চৌধুরী আমির হোসেন আরো বলেন, অভ্যন্তরীণ সম্পদ আহরণে কর বিভাগের এই অভূতপূর্ব সাফল্যের কারণে সরকার পদ্মা সেতুর মতো বৃহত্তর উন্নয়ন প্রকল্প নিজস্ব অর্থায়নে সম্পন্ন করতে পারছে।

সিলেটে বৃহস্পতিবার থেকে শুরু হওয়া শীতকালীন আয়কর মেলা আগামী শনিবার পর্যন্ত প্রতিদিন সকাল ১০টা থেকে বিকেল ৫টা পর্যন্ত কর তথ্য ও সেবা কেন্দ্র প্রাঙ্গণ, ২৩/এ- বিহঙ্গ, কাজীটুলা রোড, নয়া সড়কে অনুষ্ঠিত হবে।

শীতকালীন আয়কর মেলায় করদাতাগণ সিলেট বিভাগের চারটি জেলার (সিলেট, মৌলভীবাজার, হবিগঞ্জ ও সুনামগঞ্জ) যে কোনো সার্কেলের আয়কর রিটার্ন মেলায় জমা দিতে পারবেন বলে জানিয়েছেন কর্মকর্তারা।

ছামির মাহমুদ/এআরএ/পিআর

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।