সূচকের উত্থানে লেনদেন শেষ


প্রকাশিত: ০৯:২৩ এএম, ১৭ নভেম্বর ২০১৫

আগের দিনের ধারাবাহিকতায় সপ্তাহের তৃতীয় কার্যদিবস মঙ্গলবার দেশের দুই স্টক এক্সচেঞ্জে সূচকের ঊর্ধ্বমুখী প্রবণতায় লেনদেন শেষ হয়েছে। এ দিন প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচক বাড়লেও টাকার অংকে লেনদেনের পরিমাণ সামান্য কমেছে। তবে অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচক ও লেনদেন উভয় বেড়েছে।

বাজার বিশ্লেষণে দেখা গেছে, মঙ্গলবার ডিএসইতে প্রধান সূচক ডিএসইএক্স আগের দিনের চেয়ে ২০ পয়েন্ট বেড়ে ৪ হাজার ৪৯৬ পয়েন্টে অবস্থান করছে। এছাড়া শরীয়া সূচক ডিএসইএস ৪ পয়েন্ট বেড়ে ১ হাজার ৮৩ পয়েন্টে এবং ডিএস৩০ সূচক ৮ পয়েন্ট বেড়ে ১ হাজার ৭০৭ পয়েন্টে দাঁড়িয়েছে।

ডিএসইতে লেনদেন হয়েছে ৪০২ কোটি টাকার শেয়ার ও মিউচুয়াল ফান্ডের ইউনিট। যা আগের কার্যদিবসের চেয়ে ১৩ কোটি টাকা কম। সোমবার ডিএসইতে লেনদেন হয়েছিল ৪১৫ কোটি টাকা।

মঙ্গলবার ডিএসইতে মোট ৩০৬টি প্রতিষ্ঠানের শেয়ার ও মিউচুয়াল ফান্ডের লেনদেন হয়েছে। এর মধ্যে ১৬১টির দর বেড়েছে, কমেছে ১০৭ টির আর অপরিবর্তিত আছে ৩৮টি প্রতিষ্ঠানের শেয়ার দর।

অপরদিকে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সার্বিক সূচক সিএসসিএক্স ৩২ পয়েন্ট বেড়ে ৮ হাজার ৩৪৩ পয়েন্টে অবস্থান করছে। এছাড়া সিএসই ৫০ সূচক ৩ পয়েন্ট বেড়ে ৯৯৯ পয়েন্টে, সিএসই৩০ সূচক ৩৭ পয়েন্ট বেড়ে ১২ হাজার ৮৮ পয়েন্টে, সিএএসপিআই সূচক ৫৬ পয়েন্ট বেড়ে ১৩ হাজার ৭১৪ পয়েন্টে এবং সিএসআই শরিয়াহ সূচক ৫ পয়েন্ট বেড়ে ৯৫৬ পয়েন্টে দাঁড়িয়েছে।

সিএসইতে মোট ২৩৫টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ১২২ টির, কমেছে ৭৪টির আর অপরিবর্তিত আছে ৩৯টি কোম্পানির শেয়ার দর। সিএসইতে টাকার অংকে লেনদেন হয়েছে ২৬ কোটি ৭৪ লাখ টাকা। সোমবার সিএসইতে লেনদেন হয়েছিল ২৫ কোটি ৪৯ লাখ টাকা।

এসআই/জেডএইচ/আরআইপি

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।