প্যারিসে হামলাকারী একজনের নাম প্রকাশ


প্রকাশিত: ০৬:০৩ এএম, ১৫ নভেম্বর ২০১৫

ফ্রান্সের রাজধানী প্যারিসে ভয়াবহ হামলার ঘটনায় জড়িত একজনের নাম প্রকাশ করা হয়েছে। দেশটির গণমাধ্যমে ওই হামলাকারীর নাম ওমর ইসমাইল মোস্তাফি বলে উল্লেখ করা হয়েছে। রোববার ব্রিটেনের প্রভাবশালী দৈনিক দ্য গার্ডিয়ান ফ্রান্সের গণমাধ্যমের বরাত দিয়ে এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

শুক্রবার সন্ধ্যায় প্যারিসের ছয়টি স্থানে ভয়াবহ সন্ত্রাসী হামলায় ১২৯ জনের প্রাণহানি ঘটেছে। এছাড়া আহত হয়েছে আরো অন্তত তিন শতাধিক। এ ঘটনায় সাত হামলাকারীও নিহত হয়েছে। ওই হামলায় সন্ত্রাসীদের তিনটি দল জড়িত ছিল বলে জানিয়েছেন তদন্তকারী কর্মকর্তারা।
    
ফ্রান্সের গণমাধ্যমে বলা হয়েছে, ওমর ইসমাইল মোস্তাফি নামে এক তরুণ হামলায় অংশ নিয়েছে। ২৯ বছর বয়সী এই তরুণ প্যারিসের দক্ষিণের কোরকোরন্নেস শহরের বাসিন্দা। এই তরুণের বিরুদ্ধে সন্ত্রাসীদের সঙ্গে সংশ্লিষ্টতার প্রমাণ পেয়েছে পুলিশ। বাঁটা ক্লন কনসার্টে হামলাকারীদের আঙ্গুলের ছাপের মাধ্যমে ওই তরুণকে চিহ্ণিত করা হয়েছে।

paris-hamla

গণমাধ্যমে মোস্তাফির নাম প্রকাশের পর তার বাবা, ভাই ও একজন অজ্ঞাত নারীকে পুলিশি হেফাজতে নেয়া হয়েছে। এছাড়া তাদের বাসায় তল্লাশি চালিয়েছে পুলিশ। তবে ওই তরুণের বড় ভাই বার্তা সংস্থা এএফপিকে বলেন, ইসমাইলের সঙ্গে দীর্ঘদিন ধরে তার কোনো যোগাযোগ নেই।

এদিকে শনিবার ভোরে সীমান্ত অতিক্রমের সময় তিনজন ফরাসি নাগরিককে গ্রেফতার করেছে বেলজিয়াম পুলিশ। প্যারিস হামলার সঙ্গে তাদের সম্পৃকতা আছে কি-না সেটা যাচাই করা হচ্ছে। এদের মধ্যে একজন শুক্রবার সন্ধ্যায় প্যারিসে ছিলেন বলে বেলজিয়াম কর্তৃপক্ষ নিশ্চিত করেছে। শুক্রবারের প্যারিস হতাহতের ঘটনায় হামলাকারীদের চিহ্ণিত করতে বেলজিয়াম, গ্রিস ও জার্মানি তদন্তকাজে ফ্রান্সকে সহায়তা করছে।

এসঅাইএস/পিআর

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।