প্যারিসে হামলা : ফেসবুকের বিশেষ উদ্যোগ


প্রকাশিত: ১১:৩৯ এএম, ১৪ নভেম্বর ২০১৫

ফ্রান্সের রাজধানী প্যারিসে ভয়াবহ হামলার পর বন্ধুদের খবর জানতে বিশেষ উদ্যোগ নিয়েছে ফেসবুক। শুক্রবারের ওই হামলায় ১৫৩ জনের প্রাণহানির পর ফেসবুক ‘প্যারিস টেরর অ্যাটাকস’ নামের একটি সেফটি পেজ চালু করেছে। প্যারিসের বন্ধুরা কেমন আছে তা জানার জন্যে জনপ্রিয় সামাজিক যোগাযোগ মাধ্যম এ উদ্যোগ নিয়েছে।
 
সেফটি চেক পেজে বলা হয়েছে, দ্রুত খোঁজ এবং ওই এলাকার বন্ধুদের সঙ্গে যোগাযোগ করো’ এবং ‘তুমি যদি জানো সে নিরাপদে আছে তাহলে মার্ক করো’। ফেসবুকের একজন মুখপাত্র বার্তা সংস্থা এএফপিকে বলেন, প্যারিসের এ ঘটনায় আমরা শোকাহত। আর এ সময়ে খবরের জন্যে উদ্বিগ্ন পরিবার ও বন্ধুদের জন্যে ওই এলাকার সঙ্গে যোগাযোগ করাটা খুবই দুরূহ কাজ।
 
ফেসবুকের প্রধান নির্বাহী মার্ক জাকারবার্গ একটি পোস্টে বলেন, আমি আজকে প্যারিসে থাকা সবার কথা ভাবছি। এমন সহিংসতার জায়গা কোনো দেশ অথবা শহরে নেই। আমরা সেফটি চেক চালু করেছি, যদি আপনারা প্যারিসে থাকেন তাহলে আপনি, আপনার বন্ধু ও পরিবার নিরাপদে আছে কী না সেটা চেক করে নিতে পারবেন।

প্যারিসে সন্ত্রাসী হামলায় নিহতের সংখ্যা বেড়ে ১৫৩ জনে দাঁড়িয়েছে। স্থানীয় সময় শুক্রবার প্যারিসের ছয়টি স্থানে ভয়াবহ এ হামলার ঘটনা ঘটেছে। হামলার পর ফ্রান্সে জরুরি অবস্থা জারি করেছেন প্রেসিডেন্ট ফ্রাসোয়া ওলাঁদ। দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর এই প্রথম ফ্রান্সে জরুরি অবস্থা জারি করা হয়েছে।

এসঅাইএস/আরআইপি

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।