ফ্রান্সের বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা করেছে আইএস : ওলাঁদ


প্রকাশিত: ১১:৩৩ এএম, ১৪ নভেম্বর ২০১৫

ফ্রান্সের প্রেসিডেন্ট ফ্রাঁসোয়া ওলাঁদ বলেছেন, প্যারিসের ওপর সন্ত্রাসী হামলা ফ্রান্সের বিরুদ্ধে ইসলামিক স্টেটের যুদ্ধ ঘোষণার সামিল। এই হামলার পরিকল্পনা এবং প্রস্তুতি বাইরে থেকে করা হলেও ফ্রান্সের ভেতর থেকেও সন্ত্রাসীরা সহায়তা পেয়েছে। খবর বিবিসি।

প্যারিসে সন্ত্রাসী হামলায় নিহতের সংখ্যা বেড়ে ১৫৩ জনে দাঁড়িয়েছে। হামলায় আহত হয়েছেন আরও অন্তত দুই শতাধিক। এদের মধ্যে ৯১ জনের অবস্থা আশঙ্কাজনক। স্থানীয় সময় শুক্রবার দেশটির ছয়টি স্থানে ভয়াবহ এ হামলার ঘটনা ঘটেছে।

এ ঘটনায় আট হামলাকারী নিহত হয়েছে। এদের মধ্যে সাতজন আত্মঘাতী বেল্ট পরিহিত ছিল। তবে এদের মধ্যে একজন পুলিশের গুলিতে মারা গেছে। হামলার পর ফ্রান্সে জরুরি অবস্থা জারি করেছেন ফ্রাঁসোয়া ওলাঁদ। দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর এই প্রথম প্যারিসে জরুরি অবস্থা জারি করা হয়েছে। এছাড়া দেশটির সব সীমান্ত বন্ধ করে দেয়া হয়েছে।

paris
শনিবার প্যারিসের মেট্রো রেল, বিভিন্ন স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয় ও সরকারি ভবন বন্ধ ঘোষণা করা হয়েছে। তবে বিমান ও কিছু কিছু এলাকায় হালকা পরিমাণে বিমান ও রেল চলাচল করছে।

শুক্রবার মধ্যরাতে জাতির উদ্দেশে দেয়া এক ভাষণে ফ্রাঁসোয়া ওঁলাদ বলেন, এটি ভয়াবহ ঘটনা। পরে তিনি বাটাক্লঁ কনসার্ট হলে পরিদর্শনে যান। এ সময় তিনি বলেন,সন্ত্রাসবাদের বিরুদ্ধে লড়াইয়ে কোনো দয়া দেখানো হবে না।

এ ঘটনায় প্যারিসে ১৫ শ সেনাসদস্য মোতায়েন করা হয়েছে। এ ছাড়া পুলিশ সদস্যদের ছুটি বাতিল করা হয়েছে। চলতি বছরের জানুয়ারিতে ফ্রান্সের ব্যাঙ্গাত্মক ম্যাগাজিন শার্লি হেবদোর অফিসে দুই বন্দুকধারী হামলা চালায়। এ সময় অন্তত ১২ জন নিহত ও ১১ জন আহত হয়।

এসঅাইএস/আরআইপি

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।