এটা ছিল রক্তবন্যা


প্রকাশিত: ০৯:২০ এএম, ১৪ নভেম্বর ২০১৫

ফ্রান্সের রাজধানী প্যারিসের ছয়টি পৃথক স্থানে প্রায় একই সময়ে ভয়াবহ হামলায় দেড় শতাধিক মানুষের প্রাণহানির ঘটনায় দেশজুড়ে নেমে এসেছে শোকের ছায়া। শুক্রবার সন্ধ্যায় প্যারিসের বাটাক্লঁ কনসার্ট হলে কয়েক হাজার মানুষ জড়ো হয়েছিলেন। এ সময় পাঁচ সন্দেহভাজন হামলাকারী হলে ঢুকে একে-৪৭ রাইফেল নিয়ে নির্বিচারে গুলি চালিয়েছে।

শুধু কনসার্ট স্থলেই ১২০ জন নিহত হয়েছে। প্রত্যক্ষদর্শীদের বরাত দিয়ে ভয়ঙ্কর সেই মুহূর্তের কথা ব্রিটেনের প্রভাবশালী দৈনিক ইন্ডিপেনডেন্ট তুলে ধরেছে।

Paris

বাটাক্লঁ কনসার্ট হলের দ্বিতীয় তলায় বসে গান উপভোগ করছিলেন জেনি ওয়াটশন। তিনি বলেন, আমার বন্ধুর সঙ্গে বসে গান শুনছিলাম। ভাল সময় কাটছিল। কনসার্টের মাঝামাঝি সময়ে হঠাৎ গুলির শব্দ শুনতে পাই।

জেনি ওয়াটশন বলেন, ইগলস অব ডেথ মেটালের গান পরিবেশনের সময় ওই হলে তিন বন্দুকধারী ঢুকে পড়ে। প্রথমে আমি ভেবেছিলাম গানের পেছনে এটি ব্যান্ডদলের একটি হাস্যরসাত্মক দৃশ্য। এবং সত্যিকার অর্থে আমি এটি বিশ্বাস করতে পারছিলাম না। এরপর বন্দুকধারীরা একের পর এক গুলি চালিয়ে সামনের দিকে এগিয়ে যায়। এ সময় কনসার্ট স্থলে মানুষের তীব্র আর্তনাদ ছড়িয়ে পড়ে। অনেকেই আত্মরক্ষার্থে চেয়ার ও আসনের নিচে লুকাচ্ছিল। পরিস্থিতি বুঝে আমরা সেখান থেকে পালিয়ে আসি।

মার্ক কোপরিস নামের আরেক প্রত্যক্ষদর্শী বলেন, ধরেই নিয়েছিলাম আমি শেষ। তিনি বলেন, এটা ছিল হত্যযজ্ঞ। যুদ্ধের ময়দানের মতো। সর্বত্রই ছিল রক্তের দাগ। ওই হলে যেখান থেকে বন্দুকধারীরা গুলি ছুড়তে শুরু করে আমি তার কাছেই ছিলাম। সর্বত্রই পড়ে আছে মৃতদেহ। সেখানে সম্ভবত দুজন বন্দকধারী ছিল।

paris

গার্ডিয়ানকে কোপরিস বলেন, হামলাকারীরা ব্যালকনি থেকে গুলি ছুড়তে শুরু করে। ভেবেছিলাই এটাই আমার জীবনের শেষ সময়। ধরেই নিয়েছিলাম আমি শেষ। আমি ভীত ছিলাম। সবার অবস্থা ছিল আমার মতো। যখন পরিস্থিতি কিছুটা শান্ত হয়ে আসে তখন দেখি রক্তের প্রবাহ বয়ে যাচ্ছে। পরে পুলিশ আমাদের দৌঁড়ে বের হয়ে আসতে বলে।

আরেক প্রত্যক্ষদর্শী জুলিয়েন পেরেজ বলেন, ভয়াবহ ওই হামলা ১০ থেকে ১৫ মিনিটের মতো স্থায়ী ছিল। তিনি বলেন, দুই-তিনজন তরুণ হামলকারী কনসার্ট স্থলে ভীড় লক্ষ্য করে অন্ধের মতো কালাশনিকভ রাইফেল নিয়ে ঝাঁপিয়ে পড়ে।

সিএনএনকে পেরেজ বলেন, এটা ছিল রক্তবন্যা। লোকজন আর্তনাদ করছে। ভয়ঙ্কর ওই ১০ মিনিটে প্রত্যেকেই মেঝেতে মাথা গুজিয়ে ছিল। তারা কোনো শব্দ করেনি। হামলাকারীরা মেঝেতে শুয়ে থাকা মানুষকে লক্ষ্য করেও গুলি চালায়।

এসঅাইএস/এসএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।