হিটলারের চিত্রকর্ম নিলামে


প্রকাশিত: ০৭:৪২ এএম, ০৮ নভেম্বর ২০১৪

আগামী ২২ নভেম্বর জার্মানির নুরেমবার্গ শহরে চিত্রকর্ম নিলামের আয়োজন করা হয়েছে। প্রথম দেখায় নিলামে ওঠা অন্যসব সাধারণ পেইন্টিংয়ের মতোই এই ছবিটিরও কোনও বিশেষত্ব চোখে পড়বে না। সাধারণই মনে হবে। কিন্তু একটু পর্যবেক্ষণ করলে যে কেউই চমকে উঠতে পারেন। কারণ জলরঙে আঁকা মিউনিখের ‘ওল্ড টাউন হল’ চিত্রকর্মটি সাধারণের চেয়ে একটু বেশি কিছুই। কারণ এই চিত্রকর্মটির এঁকেছেন স্বয়ং এডলফ হিটলার।

চিত্রকর্মটি বিক্রির জন্য নিলামে তুলেছেন জার্মানির হেস প্রদেশের দুই বোন। তবে এখনও তারা তাদের পরিচয় প্রকাশ করেননি।

অনেকেই হয়তো তার দেয়ালে হিটলারকে রাখতে নাও চাইতে পারেন। তবে নুরেমবার্গের ওয়েইডলার নিলাম হাউজ বলছে ভিন্ন কথা। তারা জানিয়েছে, ২২ তারিখের নিলামে চিত্রকর্মটি ওঠালে এর দাম চার থেকে পাঁচ অঙ্ক পর্যন্ত ছুঁয়ে যাবে। চিত্রকর্মটির সঙ্গে হিটলারের ব্যক্তিগত অফিসের প্রধান কর্মকর্তা আলবার্ট বরমানের দেওয়া একটি প্রামাণিক দলিল থাকায় ভাল দাম পাওয়ার আশা করছেন তারা। নিলাম থেকে প্রাপ্ত অর্থের ১০ শতাংশ প্রতিবন্ধী শিশুদের সহায়তায় দান করা হবে বলেও জানিয়েছে ওয়েইডলার নিলাম প্রতিষ্ঠান কর্তৃপক্ষ।

হিটলার তার এ চিত্রকর্মটি যখন বিক্রি করেছিলেন তখন তিনি উঠতি শিল্পী ছিলেন। ‘ওল্ড টাউন হল’ চিত্রকর্মটির সঙ্গে থাকা আসল মূল্য রশিদ থেকে জানা যায় ১৯১৬ সালের আগস্টে এটি বিক্রি হয়েছিলো।

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।