প্যারিসে হামলায় বিশ্বনেতাদের নিন্দা


প্রকাশিত: ০৪:২৯ এএম, ১৪ নভেম্বর ২০১৫

ফ্রান্সের রাজধানীর প্যারিস সন্ত্রাসী হামলায় নিন্দা জানিয়েছেন জাতিসংঘ, মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা, যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরন, জার্মানির চ্যান্সেলর অ্যাঙ্গেলা মেরকেলসহ বিশ্বনেতারা।

শুক্রবার সন্ধ্যায় প্যারিসে প্রায় একই সময়ে কয়েকটি স্থানে বোমা হামলা ও বন্দুকধারীদের গুলিতে প্রায় দেড়শ জন নিহত হয়েছেন।

গুলিবর্ষণের সময় স্টেডিয়াম স্তাদে দে ফ্রান্সের বাইরে বোমাহামলা হয়। ওই সময় স্টেডিয়ামে জার্মানি ও ফ্রান্সের প্রীতি ফুটবল ম্যাচ চলছিল।খেলা দেখতে গিয়েছিলেন খোদ ফরাসি প্রেসিডেন্ট ফ্রাঁসোয়া ওলাঁদ  ও জার্মান পররাষ্ট্রমন্ত্রী।

হামলার পর ফ্রান্সের প্রেসিডেন্ট দেশের স্বরাষ্ট্রমন্ত্রীকে নিয়ে জরুরি বৈঠকে বসেন। হামলার পরিপ্রেক্ষিতে দেশটিতে জরুরি অবস্থা ঘোষণা করা হয়েছে এবং সব সীমান্ত বন্ধ করে দেয়া হয়েছে।

প্যারিসজুড়ে সন্ত্রাসী হামলার পর ফরাসি জনগণের পাশে থাকার ঘোষণা দিয়েছেন বিশ্বনেতারা এবং হামলার নিন্দা জানিয়ে বিভিন্ন দেশ ফ্রান্সের প্রতি সমবেদনা প্রকাশ করেছে। জাতিসংঘের নিরাপত্তা পরিষদ এই হামলার নিন্দা জানিয়ে হোতাদের বিচারের মুখোমুখি করার আহ্বান জানিয়েছে।
 
হোয়াইট হাউসে মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা  সাংবাদিকদের বলেছেন, নিরপরাধ বেসামরিক লোকজনকে ভীতসন্ত্রস্ত করার জন্য আরেকটি জঘন্য চেষ্টা আমরা ফ্রান্সে দেখলাম। ফ্রান্সের সরকার ও জনগণের যেকোনো প্রয়োজনে হাত বাড়িয়ে দেওয়ার জন্য আমরা প্রস্তুত আছি। আমরা এসব সন্ত্রাসীর বিচারের সম্মুখীন করতে এবং যেকোনো সন্ত্রাসী নেটওয়ার্ককে শায়েস্তা করার জন্য প্রস্তুত।

প্যারিসে হামলার এই ভয়াবহতায় ক্ষুব্ধ ব্রিটিশ প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরন এক টুইটে বলেছেন, আমরা ফ্রান্সের মানুষের পাশে আছি। তাদের সাহায্যে যতটা সম্ভব, আমরা তা করব।  

জার্মান চ্যান্সেলর আঙ্গেলা মের্কেল বলেছেন, প্যারিসের যে খবর আর ছবি তিনি পেয়েছেন. তাতে তিনি বিস্মিত, হতবাক।

জেডএইচ/এসএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।