প্যারিসে সন্ত্রাসী হামলায় নিহত শতাধিক : জরুরি অবস্থা জারি


প্রকাশিত: ১১:২৮ পিএম, ১৩ নভেম্বর ২০১৫

ফ্রান্সের রাজধানী প্যারিসে সন্ত্রাসী হামলায় নিহতের সংখ্যা বেড়ে ১৪০ জনে দাঁড়িয়েছে। দেশটির পুলিশের বরাত দিয়ে বিবিসি এ তথ্য জানিয়েছে।

স্থানীয় সময় শুক্রবার সন্ধ্যায় এই সন্ত্রাসী হামলার পর পুরো ফ্রান্সে জরুরি অবস্থা জারি করেছেন প্রেসিডেন্ট ফ্রাসোয়া ওলাঁদ। বন্ধ করে দেয়া হয়েছে সীমান্ত।

বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে, শহরের একটি কনসার্ট হলে অনেককে জিম্মি করে রাখা হলে সেখানে পুলিশ অভিযান চালায়। সেখানেই অন্তত ১০০ জন নিহত হয়েছেন।

অন্য হামলাগুলো হয়েছে স্তাদে দে ফ্রান্স এবং কয়েকটি বার ও রেস্তোরাঁয়। এর মধ্যে স্টেডিয়ামের কাছের ঘটনাটি আত্মঘাতী বোমা হামলা বলে ধারণা করা হচ্ছে। ওই স্টেডিয়ামে তখন জার্মান ও ফ্রান্সের মধ্যে প্রীতি ফুটবল ম্যাচ অনুষ্ঠিত হচ্ছিল । ফ্রান্সের প্রেসিডেন্ট ওঁলাদ ওই ম্যাচ উপভোগ করছিলেন।

প্রতিবেদনে আরো বলা হয়েছে, একটি এশীয় রেস্তোরাঁর সামনে আধা স্বয়ংক্রিয় অস্ত্র দিয়ে গুলি চালায় একজন বন্দুকধারী। সেখানে অন্তত দশজনকে পড়ে থাকতে দেখা গেছে। এছাড়া সংঘর্ষে অন্তত দুইজন হামলাকারী নিহত হয়েছে বলে জানানো হয়।

প্রেসিডেন্ট ফ্রাসোয়া ওলাঁদ এ ঘটনাকে ‘নজিরবিহীন সন্ত্রাসী হামলা’ হিসেবে আখ্যায়িত করেছেন। প্যারিসের বাসিন্দাদের যার যার বাড়িতে অবস্থান করতে পরামর্শ দেয়া হয়েছে। নিরাপত্তা জোরদার করতে শহরে নামানো হয়েছে সেনাবাহিনী।
 
জাতিসংঘের নিরাপত্তা পরিষদ এই হামলার নিন্দা জানিয়ে হোতাদের বিচারের মুখোমুখি করার আহ্বান জানিয়েছে। সন্ত্রাসের বিরুদ্ধে লড়াইয়ে ফ্রান্সের পাশে থাকার কথা বলেছে ন্যাটো।

এদিকে, মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা তাৎক্ষণিক এক প্রতিক্রিয়ায় বলেছেন, এই হামলা ছিল সংঘবদ্ধ। এ হামলা শুধু ফ্রান্সের উপরে নয়, এটা বিশ্ব মানবতার উপর হামলা।

জেডএইচ/এসএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।