৩২ বছর চাকরি করেও পদোন্নতি পান না ননক্যাডাররা


প্রকাশিত: ০৭:১৯ এএম, ১৩ নভেম্বর ২০১৫

ননক্যাডার চাকরিজীবীরা ৩২ বছর সমযোগ্যতায় একই পদে চাকরি করেও কোন পদোন্নতি পান না। এমন কি বেতন স্কেলেও কোন পরিবর্তন হয় না বলে অভিযোগ জানিয়েছেন বাংলাদেশ সম্মিলিত সরকারি কর্মকর্তা পরিষদের (বাসসকপ) নেতারা।

শুক্রবার জাতীয় প্রেসক্লাবের সামনে বৈষম্য নিরসনের দাবিতে এক মানববন্ধনে এ অভিযোগ জানানো হয়।

মানববন্ধনে বক্তারা বলেন, একই যোগ্যতা এবং পিএসসির মাধ্যমে ননক্যাডার সরকারি কর্মকর্তারা চাকরিতে যোগদান করেও শুধু মাত্র ননক্যাডার হওয়ায় বেতন ও চাকরিগত বৈষম্যের শিকার হচ্ছেন। একই সঙ্গে এই বৈষম্য দূরীকরণে প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ কামনা করেছে সংগঠনটি।

এই বেতন বৈষম্য দূরীকরণের লক্ষ্যে উপজেলা পরিষদের কাছে হস্তান্তরিত ১৬টি দফতরের কর্মকর্তা-কর্মচারীদের বেতন বিলে উপজেলা নির্বাহী কর্মকর্তার স্বাক্ষরের সিদ্ধান্ত বাতিল করতে হবে বলে দাবি জানান তারা।

বক্তারা আরো বলেন, ইতিমধ্যে সরকার ঘোষিত পে স্কেলেও ক্যাড্যার এবং ননক্যাডারদের মধ্যে বিদ্যমান বৈষম্য সমস্যা সমাধানের কোন স্পষ্টতা নেই।

এতে সমস্যার সমাধান না করে একই বেতন ধাপে চাকরি জীবন শেষ করে অবসরে যেতে বাধ্য হবেন ননক্যাডার কর্মকর্তারা বলেও জানান তারা।

মানবন্ধনে দাবি তুলে ধরে বলা হয়, ক্যাডার কর্মকর্তাদের ন্যায় ননক্যাডার কর্মকর্তাদের পদোন্নতি নিশ্চিত করতে হবে; সর্বস্তরে সিলেকশন গ্রেড ও টাইমস্কেল প্রথা পূর্বের ন্যায় বহাল রাখতে হবে; ট্রেজারি রুলের বিধি -১৩ এর ব্যত্যয় ঘটিয়ে উপজেলা পর্যায়ে ১৬টি বিভাগকে উপজেলা নির্বাহী কর্মকর্তার অধীনে ন্যাস্ত করার সিদ্ধান্ত বাতিল করতে হবে।

৩০ নভেম্বরের মধ্যে এসকল দাবি না মানলে ৪ ডিসেম্বর জাতীয় প্রেসক্লাবের সামনে মহাসমাবেশ করার ঘোষণা দিয়েছে সংগঠনটি।

মানববন্ধনে  উপস্থিত ছিলেন সংগঠনের সভাপতি মো. শফিউল আজম, ভাইস প্রেসিডেন্ট প্রকৌশলী আমিনুল ইসলাম,   মামুনুর রশিদ প্রমুখ।

এএস/এআরএস/পিআর

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।