এক লাখ বিও অ্যাকাউন্ট বন্ধ করা হয়েছে : অর্থমন্ত্রী


প্রকাশিত: ১১:২৮ এএম, ১২ নভেম্বর ২০১৫

নির্ধারিত সময়ে নবায়ন ফি জমা না দেওয়ায় ২০১৪-১৫ অর্থ বছরে ১ লাখ ৩ হাজার ৮৩৩টি বেনিফিশিয়ারি ওনার্স বা বিও অ্যাকাউন্ট বন্ধ করা হয়েছে বলে সংসদকে জানিয়েছেন অর্থমন্ত্রী আবুল মাল অবদুল মুহিত ।

বৃহস্পতিবার বিকেলে জাতীয় সংসদে সরকারদলীয় সংসদ সদস্য কামাল আহমেদ মজুমদারের তারকা চিহ্নত প্রশ্নের জবাবে অর্থমন্ত্রী সংসদকে এ তথ্য জানান।

নিজাম উদ্দিন হাজারীর অপর প্রশ্নের জবাবে অর্থমন্ত্রী জনান, বিনিয়োগ কমেনি বরং ক্রমান্বয়ে বৃদ্ধি পাচ্ছে। তিনি বলেন, সরকারি ও বেসরকারি খাতে মোট বিনিয়োগের পরিমাণ ২০১১ সালের জুন পর্যন্ত ২ হাজার ৫১১ দশমিক ৩ বিলিয়ন টাকা যা ক্রমান্বয়ে বৃদ্ধি পেয়ে ২০১৫ সালের জুন শেষে (সাময়িক তথ্য অনুযায়ী) ৪ হাজার ৩৮৪ দশমিক ৪ বিলিয়নে দাঁড়িয়েছে।

২০১১ সালের জুনে দেশে মোট বিনিয়োগের পরিমাণ ছিল জিডিপির ২৭ দশমিক ৪ শতাংশ যা ক্রমান্বয়ে বৃদ্ধি পেয়ে জুন-২০১৫ শেষে জিডিপির ২৯ দশমিক শুন্য (০) শতাংশে দাঁড়িয়েছে।

ব্যাংকিং খাতে তারল্য বিষয়ে অর্থমন্ত্রী বলেন, তারল্য উদ্ধৃত্ত্বের পরিমাণ ২০১১ সালের জুন শেষে ছিল ৩৪০ দশমিক ৭১ বিলিয়ন টাকা। ২০১৫ সালের জুন পর্যন্ত দাঁড়িয়েছে ১ হাজার ১২৩ দশমিক ৫১ বিলিয়ন টাকা এবং আগস্ট ২০১৫ শেষে ১ হাজার ১৬৯ দশমিক ৪২ বিলিয়ন টাকায় দাঁড়িয়েছে।

এইচএস/এসকেডি/পিআর

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।