৬০ হাজার শিশুকে ‘এ’ প্লাস ক্যাপসুল খাওয়াবে রাসিক


প্রকাশিত: ০৯:০২ এএম, ১২ নভেম্বর ২০১৫

জাতীয় ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন উপলক্ষে রাজশাহী সিটি কর্পোরেশন (রাসিক) মহানগরীর শিশুদের ভিটামিন এ ক্যাপসুল খাওয়ানোর কর্মসূচি হাতে নিয়েছে। এবার মহানগর এলাকায় ৬০ হাজার ১৩৮ জন শিশুকে এই ক্যাপসুল খাওয়ানোর লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছে রাসিক।

ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন উপলক্ষ্যে বৃহস্পতিবার সাড়ে ১২টার দিকে নগর ভবনের সভাকক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে দায়িত্বপ্রাপ্ত মেয়র নিযাম-উল-আযীম এই তথ্য জানান।  

এসময় তিনি আরো বলেন, শিশুদের সুস্থভাবে বেড়ে ওঠার জন্য রাজশাহীসহ গোটা দেশেই ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানো হবে ১৪ নভেম্বর। এবার বাদ পাড়া শিশুদের পরবর্তী সময়ে ক্যাপসুল খাওয়ানোর জন্য আর কোনো সুযোগ নেই। তবে ওই দিন সকাল ৮টা থেকে বিকেল ৪টা পর্যন্ত ভিটামিন এ প্লাস ক্যাপসুল খাওয়নো হবে। এছাড়া মহানগরীর ৩০টি ওয়ার্ড কার্যালয়ে রাত ৮টা পর্যন্ত ক্যাপসুল খাওয়ানো হবে। বিষয়টি জানিয়ে এরই মধ্যে প্রচারণা চালানো হচ্ছে।

এক প্রশ্নের জবাবে দায়িত্বপ্রাপ্ত মেয়র নিযাম-উল-আযীম বলেন, ভিটামিন এ প্লাস ক্যাম্পেইন সফল করতে প্রতিটি ওয়ার্ডে কার্যক্রম সম্পর্কে মাইকিং করা হচ্ছে।

শুক্রবার জুম্মার দিন খুৎবার আগে মহানগরীর সকল মসজিদে বিষয়টি জানিয়ে বিশেষ ঘোষণা দেয়া হবে। প্রতিটি ওয়ার্ডের স্বাস্থ্যকর্মীরা বাড়ি বাড়ি গিয়ে ক্যাপসুল খাওয়ানোর ব্যাপারে সচেতনতা সৃষ্টির জন্য কাজ করছেন বলে জানান তিনি।

এসময় রাসিকের ভারপ্রাপ্ত প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ডা.এফএএম আঞ্জুমান আরা বেগম সাংবাদিকদের জানান, ওই দিন সিটি কর্পোরেশনের ৩০টি ওয়ার্ডে ৩৮৪টি কেন্দ্রের মাধ্যমে শিশুদের ভিটামিন এ প্লাস ক্যাপসুল খাওয়ানো হবে। এর মধ্যে স্থায়ী কেন্দ্রের সংখ্যা ৩৪৩টি এবং ভ্রাম্যমাণ ৪১টি।   

এসব কেন্দ্র থেকে ৬ থেকে ১১ মাসের ৬ হাজার ৮৬৩ জন শিশুকে নীল রঙের ভিটামিন এ ক্যাপসুল এবং ১২ থেকে ৫৯ মাস বয়সের বয়সের ৫৩ হাজার ২৭৫ জন শিশুকে লাল রঙের ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানোর লক্ষ্য নির্ধারণ করা হয়েছে। মহাগরীর প্রতিটি কেন্দ্রে তিনজন করে সর্বমোট ১ হাজার ১৫২ জন স্বেচ্ছাসেবী এ ভিটামিন এ ক্যাপসুল খাওয়ানোর কাজে নিয়োজিত থাকবেন। সংবাদ সম্মেলনে আরও বক্তব্য রাখেন রাসিকের প্রধান নির্বাহী কর্মকর্তা আজাহার আলী। পরিচালনা করেন রাজশাহী সিটি কর্পোরেশনের জনসংযোগ কর্মকর্তা কাজী আমিরুল করিম।

শাহরিয়ার অনতু/এমজেড/আরআইপি

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।