‘বিজেপি সমর্থকরাই গরুর মাংস রপ্তানি করে বেশি’

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৯:২২ এএম, ১২ ডিসেম্বর ২০২০

গরু হত্যা বন্ধে মাত্র দুইদিন আগেই নতুন আইন করেছে কর্ণাটকের বিজেপি সরকার। এ বিষয়ে ভারতজুড়ে প্রতিবাদ জানাচ্ছেন বিরোধীরা। এমন টানাপোড়েনের মধ্যেই বিজেপি সমর্থকদের গরুর মাংসের সবচেয়ে বড় রপ্তানিকারক বলে কটাক্ষ করেছেন কর্ণাটকের সাবেক মুখ্যমন্ত্রী ও কংগ্রেস নেতা সিদ্দারামাইয়া।

গত শুক্রবার সাংবাদিকদের সামনে বর্ষীয়ান এ নেতা বলেন, আমি চাই গরুর মাংস রপ্তানি বন্ধ হোক। তবে এ বিষয়ে গোটা দেশে মাত্র একটাই আইন থাকুক। কর্ণাটকে অত্যন্ত অবৈজ্ঞানিক ও স্বৈরাচারীভাবে ওই আইনটি প্রণয়ন করা হয়েছে।

এরপরেই বিজেপির দিকে কটাক্ষের তীর ছোড়েন তিনি। সিদ্দারামাইয়া বলেন, খতিয়ে দেখলে লক্ষ্য করবেন, যারা গরুর মাংস রপ্তানিতে যুক্ত, তারা বেশিরভাগই বিজেপি সমর্থক।

প্রমাণস্বরূপ এ বিরোধী নেতা বলেন, ২০১৪ সালে নরেন্দ্র মোদির সরকার ক্ষমতায় আসার পরেই ভারতে গরুর মাংস রপ্তানি বেড়েছে। আগের বছরগুলোর পরিসংখ্যান দেখলেই তার প্রমাণ পাওয়া যাবে।

তিনি বলেন, ২০১২-১৩ সালে যেখানে ভারত থেকে ১০ লাখ ৭৬ হাজার টন গরুর মাংস রপ্তানি হয়েছিল, ২০১৪-১৫ সালে তা ১৪ দশমিক ৭৫ লাখ টনে পৌঁছায়। এর পরের তিন বছরও ১৩ লাখ টন মাংস রপ্তানি হয়েছে।

কর্ণাটকে সদ্য পাস হওয়া আইনের বিরোধিতা করে সিদ্দারামাইয়া বলেন, নির্দিষ্ট কিছু রাজ্যে এই আইন চালু না করে গোটা দেশে করা হোক। কিন্তু, সেটা না করে একদিকে লাইসেন্স দিয়ে গরুর মাংস রপ্তানিতে উৎসাহিত করা হচ্ছে, অন্যদিকে কোনও চিন্তাভাবনা ছাড়াই কোথাও কোথাও গোহত্যা বন্ধের আইন করা হচ্ছে।

সূত্র: সংবাদ প্রতিদিন

কেএএ/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।