কারাগার পাহারায় কুমির


প্রকাশিত: ০৪:১২ এএম, ১০ নভেম্বর ২০১৫

মাদক বিক্রি কিংবা চোরাচালানের দায়ে ইন্দোনেশিয়ায় মৃত্যুদণ্ডে দণ্ডিতদের জন্যে একটি গোটা দ্বীপকে কারাগার বানিয়ে তা কুমির দিয়ে পাহারা দেয়ার প্রস্তাব করা হয়েছে। দেশটির মাদক বিরোধী সংস্থার প্রধান বুদি ওয়াসেসো এ প্রস্তাব করেছেন। -খবর বিবিসি`র।

ওয়াসেসো বলেছেন, অনেক সময় কুমির মানুষের চেয়ে ভালোভাবে পাহারা দিতে পারে, কারণ এদেরকে ঘুষ দেয়া যায় না। সবচেয়ে মারাত্মক কুমির খুঁজে বের করতে তিনি দ্বীপ-রাষ্ট্রটির বিভিন্ন এলাকা সফর করবো।

পৃথিবীর যেসব দেশে খুব কঠোর মাদক বিরোধী আইন রয়েছে, ইন্দোনেশিয়া তার মধ্যে একটি। দেশটিতে মাদক সংক্রান্ত মামলায় চার বছর ধরে মৃত্যুদণ্ড কার্যকর করা বন্ধ থাকলেও ২০১৩ সালে এই বিধি-নিষেধ প্রত্যাহার করা হয়।

ওয়াসেসো আরও বলেছেন, একটি দ্বীপ-কারাগার বানানোর পর আমরা যত বেশী সম্ভব কুমির সেখানে রাখবো। আপনি কুমিরকে ঘুষ দিতে পারবেন না। আপনি বন্দীদেরকে পালাতে দিতে এদেরকে বলতে পারবেন না।

তবে দ্বীপ-কারাগার বানানোর পরিকল্পনাটি এখনো খুবই প্রাথমিক অবস্থায় আছে। কোথায় এটি হবে বা কবে এটি খুলে দেয়া হতে পারে তা এখনো ঠিক করা হয়নি।

আরএস/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।