মিয়ানমারের নির্বাচনে এগিয়ে সু চি


প্রকাশিত: ০৪:০৮ এএম, ০৯ নভেম্বর ২০১৫

মিয়ানমারে গত ২৫ বছরের ইতিহাসে প্রথমবারের মতো গণতান্ত্রিক উপায়ে সাধারণ নির্বাচন অনুষ্ঠিত হয়েছে রোববার। এখন চলছে ভোট গণনার কাজ। এদিকে, নির্বাচনী বুথ থেকে আসা খবরে বলা হচ্ছে এগিয়ে রয়েছে বিরোধী রাজনৈতিক দল অং সাং সু চি’র ন্যাশনাল লিগ ফর ডেমোক্রেসি (এনএলডি)।

দেশটির গণমাধ্যম বলছে, বুথ ফেরত জরিপে সু চি এগিয়ে রয়েছেন তবে একক সংখ্যাগরিষ্ঠ দল হিসেবে বিজয় অর্জন করার পথে তাদের সামনে রয়েছে বড় চ্যালেঞ্জ।

নির্বাচনের আনুষ্ঠানিক ফলাফল ঘোষণা করার কথা রয়েছে সোমবার স্থানীয় সময় সকাল ৯টায়।

এদিকে, আশঙ্কা আর উৎকণ্ঠার মধ্যে ভোট হয়েছে দেশটির দাঙ্গা কবলিত রাখাইন রাজ্যে। নির্বাচন উপলক্ষে সেখানে ছিল নিশ্ছিদ্র নিরাপত্তা। তার মধ্যেই সেখানে ভোট দিয়েছে কয়েক লাখ বৌদ্ধ ও মুসলিম রোহিঙ্গা।

SUCHI

১৯৯০ সালের পর এই প্রথম মুক্ত প্রতিদ্বন্দ্বিতার ভিত্তিতে নির্বাচন হওয়ায় ভোটারদের মধ্যে উৎসাহ ছিল ব্যাপক।  পর্যবেক্ষকরা বলছেন, ৮০ শতাংশ ভোটারের উপস্থিতি ছিল ভোট কেন্দ্র।

বিশ্লেষকরা বলছেন, সু চির এনএলডিপিকে সংখ্যাগরিষ্ঠতা পেতে হলে ৬৭ শতাংশ আসনে জয়ী হতে হবে। কারণ পার্লামেন্টের এক চতুর্থাংশ আসন সেনাবাহিনীর জন্য সংরক্ষিত। আর বর্তমান ক্ষমতাসীন ও এনএলডিপির প্রধান প্রতিদ্বন্দ্বী দল ইউএসডিপি পার্টি সেনা সমর্থিত।

এসকেডি/এআরএস/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।