ব্র্যাক ব্যাংকের নতুন এমডি সেলিম আর. এফ. হোসেন


প্রকাশিত: ১২:০১ পিএম, ০৮ নভেম্বর ২০১৫

ব্র্যাক ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তা হিসেবে নিয়োগ পেয়েছেন সেলিম আর. এফ. হোসেন। তিনি রোববার থেকে দায়িত্ব গ্রহণ করবেন।

জানা গেছে, হোসেন দীর্ঘদিন ধরে ব্যাংকিং খাতে কাজ করেছেন। ব্র্যাক ব্যাংকে যোগদানের পূর্বে তিনি আইডিএলসি ফাইন্যান্স লিমিটেডের প্রধান নির্বাহী কর্মকর্তা ও ব্যবস্থাপনা পরিচালক হিসেবে দায়িত্ব পালন করছিলেন। মাত্র ছয় বছরে আইডিএলসি ফাইন্যান্স-এর লক্ষ্যণীয় ব্যবসায়িক প্রবৃদ্ধির প্রধান কারিগরের ভূমিকা পালনের জন্য ব্যাংকিং ইন্ডাস্ট্রিতে তিনি প্রশংসিত হয়েছেন। এছাড়া ২০১০ থেকে ২০১২ সাল পর্যন্ত আইডিএলসি’র দু’টি অঙ্গপ্রতিষ্ঠান আইডিএলসি ইনভেস্টমেন্টস লিমিটেড এবং আইডিএলসি সিকিউরিটিজ লিমিটেডের পরিচালনা পর্ষদের চেয়ারম্যানও ছিলেন তিনি।

হোসেন ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে অ্যাকাউন্টিং-এ স্নাতক ডিগ্রি এবং একই বিশ্ববিদ্যালয়ের ইনস্টিটিউট অব বিজনেস অ্যাডমিনিস্ট্রেশন (আইবিএ) থেকে এমবিএ (মেজর ইন ফাইন্যান্স) ডিগ্রি অর্জন করেন। ২০১০ সালে আইডিএলসি’তে যোগদানের পূর্বে তিনি বাংলাদেশের দু’টি বৃহত্তম বহুজাতিক ব্যাংক এএনজেড গ্রিন্ডলেইজ ব্যাংক এবং স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাংকে ২৪ বছর বিভিন্ন গুরুত্বপূর্ণ দায়িত্ব পদে পালন করেন।
 
আইডিএলসিতে দায়িত্ব গ্রহণের পূর্বে তিনি ভারতের মুম্বাইয়ে স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাংকের কনজ্যুমার ব্যাংকিং বিভাগের ফাইন্যান্স ও স্ট্র্যাটেজির প্রধান ছিলেন। তিনি বাংলাদেশে ২০০২ থেকে ২০০৭ সাল পর্যন্ত স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাংকের চীফ ফাইন্যান্সিয়াল অফিসার (সিএফও) হিসেবে দায়িত্ব পালন করেন। তিনি ক্রেডিট রেটিং এজেন্সি অব বাংলাদেশের (সিআরএবি) পরিচালক ছিলেন। ২০১২ সাল থেকে বাংলাদেশ লিজিং অ্যান্ড ফাইন্যান্স কোম্পানিজ অ্যাসোসিয়েশনের (বিএলএফসিএ) ভাইস চেয়ারম্যানের দায়িত্ব পালন করছেন তিনি।

তিনি ব্র্যাক ব্যাংকের বৃহৎ ব্র্যাঞ্চ ব্যাংকিং ও এস.এম.ই নেটওয়ার্কের নেতৃত্ব দিবেন এবং ব্যাংকের ব্যবসায়িক প্রবৃদ্ধি এবং অন্তর্ভুক্তিমূলক ব্যাংকিং কার্যক্রমকে আরও এগিয়ে নিয়ে যাবেন। একই সঙ্গে বাংলাদেশকে দারিদ্র্যমুক্ত করার ওপর জোর দিয়ে ব্র্যাক ব্যাংককে সামাজিকভাবে দায়িত্বশীল এবং লাভজনক আর্থিক প্রতিষ্ঠানে পরিণত করার ভিশন পূরণে সর্বাত্বক ভূমিকা পালন করবেন। তিনি ব্র্যাক ব্যাংক-এর অঙ্গপ্রতিষ্ঠান সমূহ, ব্র্যাক ইপিএল ইনভেস্টমেন্টস লিমিটেড, ব্র্যাক ইপিএল স্টক ব্রোকারেজ লিমিটেড, ব্র্যাক সাজন এক্সচেঞ্চ লিমিটেড, ব্র্যাক ইনফরমেশন টেকনোলজি সার্ভিসেস লিমিটেড এবং ব্র্যাকের সাম্প্রতিক বিনিয়োগ, আইপিডিসি বাংলাদেশ-এর পরিচালকের দায়িত্ব পালন করবেন বলে আশা করা হচ্ছে।

এসএ/এএইচ/পিআর

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।