ভোট দিলেন সু চি


প্রকাশিত: ০৬:০৫ এএম, ০৮ নভেম্বর ২০১৫

মিয়ানমারের ঐতিহাসিক নির্বাচনে রোববার সকালে ইয়াংগুনের একটি কেন্দ্রে ভোট দিয়েছেন প্রধান বিরোধী দলীয় নেত্রী অং সান সু চি। গত ২৫ বছরের মধ্যে দেশটিতে এই প্রথম সব দলের অংশগ্রহণে নির্বাচন অনুষ্ঠিত হচ্ছে। খবর দ্য গার্ডিয়ান।

রোববার সকালের দিকে সু চি ইয়াংগুনের একটি ভোট কেন্দ্রে নিজের গাড়িতে করে যান। এ সময় রাস্তার দুপাশে ব্যাপক জনসমাগম ঘটে। ভোট কেন্দ্রে যাওয়ার সময় বিশ্বের বিভিন্ন দেশের সাংবাদিকরা তাকে ঘিরে ধরেন। এ সময় তার পরনে লাল রঙের টপ ও চুলে ফুল গোঁজা ছিল। তিনি গাড়ি থেকে নেমে ভোটকেন্দ্রে প্রবেশের সময় ভোটাররা ‘জয়, জয়’ বলে চিৎকার করতে থাকেন। সু চি বলেন, যুগান্তকারী এই নির্বাচনে তার দল জয় পাবে।

কয়েক দশক ধরে সেনা শাসনের কবল থেকে বের হয়ে গণতন্ত্র প্রতিষ্ঠায় মিয়ানমারের এ নির্বাচনকে মাইলফলক হিসেবে মনে করা হচ্ছে। পর্যবেক্ষক ও বিশ্লেষকরা বলছেন, অবাধ ও সুষ্ঠু নির্বাচন অনুষ্ঠিত হলে সু চির এনএলডির জয়লাভের সম্ভাবনা বেশি। নির্বাচনের ৯৮ টি দল অংশ নিলেও মূল প্রতিদ্বন্দ্বিতা হবে সু চির এনএলডি ও ক্ষমতাসীন ইউনিয়ন সলিডারিটি ডেভেলপমেন্ট পার্টির (ইউএসডিপি) মধ্যে।

এর আগে সু চি নির্বাচনে কারচুপি হতে পারে বলে অাশঙ্কা প্রকাশ করলেও এখন পর্যন্ত কোনো বিশৃঙ্খলার খবর পাওয়া যায়নি। তবে নির্বাচনে ক্ষমতাসীন ইউএসডিপি যদি হেরে যায় তাহলে সেনাবাহিনীর ভূমিকা কী হবে তা নিয়ে ভোটারদের মাঝে দুঃশ্চিন্তা দেখা গেছে।

এসআইএস/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।