কানাডার প্রধানমন্ত্রী হিসেবে শপথ নিলেন ট্রুডো


প্রকাশিত: ০৯:০০ এএম, ০৫ নভেম্বর ২০১৫

কানাডার তেইশতম প্রধানমন্ত্রী হিসেবে শপথ নিয়েছেন জাস্টিন ট্রুডো। বুধবার রাজধানী অটোয়ার পার্লামেন্টের রিডো হলে তিনি আনুষ্ঠানিকভাবে প্রধানমন্ত্রীর শপথ নেন। এ সময় সাবেক প্রধানমন্ত্রী জ্যাঁ ক্রেটিনসহ গণ্যমান্য ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন।

এর আগে সকাল সাড়ে ৯ টায় বিদায়ী প্রধানমন্ত্রী স্টিফেন হারপার আনুষ্ঠানিকভাবে গভর্নর জেনারেলের সঙ্গে একটি সংক্ষিপ্ত সভায় তার পদত্যাগপত্র জমা দেন।

এদিকে জাস্টিন ট্রুডো স্ত্রী সুফিয়া গ্রেগরী ও তিন সন্তানকে নিয়ে রিডো হলে প্রবেশ করেন। তিনিসহ একত্রিশ সদস্য বিশিষ্ট মন্ত্রিসভার ১৫ জন করে নারী-পুরুষ মন্ত্রী নিয়ে জেন্ডার সমতায় ভারসাম্য করে সবাইকে চমকে দেন জাস্টিন। ট্রুডো ইন্টারগভর্মেন্ট অ্যাফেয়ার্স এবং যুব মন্ত্রণালয়ের দায়িত্ব নিয়েছেন।

আগামী ডিসেম্বরের প্রথম সপ্তাহে নতুন সরকারের প্রথম সংসদ অধিবেশন শুরু হবে।

জাস্টিনের বাবা পিয়েরে ট্রুডোকে আধুনিক কানাডার রুপকার হিসেবে বলা হয়। বাংলাদেশের মুক্তিযুদ্ধের বন্ধু ছিলেন পিয়েরে ট্রুডো। বাংলাদেশের স্বাধীনতা-সংগ্রামে বিশেষ অবদানের জন্য ১২৯ জন বিদেশি নাগরিক ও প্রতিষ্ঠানকে স্বাধীনতা মৈত্রী সম্মাননা পদক দেওয়া হয়েছে। জাস্টিনের বাবা পিয়েরে ট্রুডো এ পদক পেয়েছেন। ১৯৬৮ থেকে ১৯৭৯ সাল পর্যন্ত কানাডার প্রধানমন্ত্রী ছিলেন তিনি। ২০০০ সালে মারা যান তিনি।

এসআইএস/পিআর

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।