ইউক্রেনের পূর্বাঞ্চলে অতিরিক্ত সেনা মোতায়েন


প্রকাশিত: ০৯:১৩ এএম, ০৫ নভেম্বর ২০১৪

রুশপন্থী বিদ্রোহীদের আক্রমণ ঠেকাতে ইউক্রেনের দ্বিতীয় বৃহত্তম শহর খারকিভ এবং মারিওপল বন্দরে অতিরিক্ত সেনা মোতায়েনের নির্দেশ দিয়েছেন দেশটির প্রেসিডেন্ট পেত্রো পোরোশেঙ্কো। স্বঘোষিত দোনেৎস্ক এবং লুহানস্ক প্রজাতন্ত্রে বিদ্রোহীরা রোববার নির্বাচন অনুষ্ঠানের পর এ নির্দেশ দিলেন পোরোশেঙ্কো।

বিদ্রোহীদের এ নির্বাচনের নিন্দা জানিয়েছে ইউক্রেন এবং পশ্চিমা দেশগুলো। তবে রাশিয়া এতে সমর্থন দিয়েছে।

যদিও পোরোশেঙ্কো বলছেন- তিনি বর্তমান শান্তি প্রক্রিয়া অব্যাহত রাখতে চান, তবে শান্তিচুক্তির আওতায় বিচ্ছিন্ন হয়ে যাওয়া দুটি অঞ্চলকে দেয়া বিশেষ স্বায়ত্তশাসনের আইন তুলে নেয়ার পক্ষে তিনি মত দিয়েছেন।

দোনেৎস্ক এবং লুহান্সক, দুটি অঞ্চলই মঙ্গলবার তাদের রুশপন্থী নেতাদের শপথ গ্রহণ অনুষ্ঠান করেছে। আলেক্সেনডার জাখারচেঙ্কো দোনেৎস্ক প্রজাতন্ত্র এবং ইগর প্লতনিস্কি লুহানস্ক গণপ্রজাতন্ত্রের প্রেসিডেন্ট হিসেবে শপথ নিয়েছেন।

এমন সময়ে অঞ্চল দুটিতে এ নির্বাচন অনুষ্ঠিত হলো, যখন গত এপ্রিল থেকে সংঘর্ষে ইউক্রেনের পূর্বাঞ্চলে চার হাজারেরও বেশি মানুষ নিহত হয়েছে।

ইউক্রেন শুরু থেকেই রাশিয়ার বিরুদ্ধে বিদ্রোহীদের অস্ত্র দেয়া এবং সীমান্তের এপারে নিয়মিত সেনা পাঠানোর অভিযোগ করে আসছে। যদিও মস্কো এ অভিযোগ অস্বীকার করে আসছে।

কিছুদিন আগে বিদ্রোহীদের সাথে একটি যুদ্ধবিরতি সাক্ষরিত হলেও, দুপক্ষই বারবার যুদ্ধবিরতির শর্ত লঙ্ঘন করে আসছে। -বিবিসি

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।