পার্কে নারীদের জন্য অভিনব চেয়ার


প্রকাশিত: ০৩:১০ এএম, ০৩ নভেম্বর ২০১৫

তুরস্কের ইস্তাম্বুল শহরের কিছু পার্কে নারীদের জন্য অভিনব এক চেয়ারের ব্যবস্থা করা হয়েছে। টিউলিপ ফুলের মতো দেখতে উজ্জ্বল রঙের এসব চেয়ার এমনভাবে তৈরি করা হয়েছে যাতে নারীরা বিনা-দ্বিধায় বসতে পারেন।

নারীরা অপরিচিত পুরুষদের সাথে বসতে অস্বস্তি প্রকাশ করায় তাদের জন্য এ চেয়ারের ব্যবস্থা করা হয়। চেয়ারটি ৩৬০ ডিগ্রি ঘুরতে পারে যাতে করে সেখানে কোনো নারী যেকোনো সময়ে যেকোনো দিকে মুখ ঘুরিয়ে বসতে পারেন।

হাবেরলার নিউজ নামে একটি ওয়েবসাইটকে উদ্ধৃত করে বিবিসি মনিটরিং বিভাগ এই খবরটি প্রকাশ করেছে। খবরে বলা হয়, শহরের পার্কে এরকম প্রায় ছয়শ’ চেয়ার বসানো হয়েছে।

women

চেয়ারটির পেছনের দিকে হেলান দেওয়ার যে জায়গা সেখানে নারীদের ব্যাগ ঝুলিয়ে রাখারও ব্যবস্থা আছে। আর যখন চেয়ারটি ব্যবহার করা হবে না তখন সেটি ভাঁজ হয়ে উপরের দিকে উঠে যাবে, যা দেখতে একটি ফুলের মতো।।
দেখে মনে হবে যে পার্কে নানা রঙের টিউলিপ ফুটে আছে।

এই ফুলটি ইস্তাম্বুলের নাগরিকদের কাছে খুবই জনপ্রিয়। প্রতিবছর এই শহরে টিউলিপ উৎসবের আয়োজন করা হয়। শহরের মেয়র বলছেন, পার্কে পর্দাশীলা এক ক্লান্ত নারীকে দেখে অভিনব এই চেয়ারের আইডিয়াটি এসেছে। দেখা গেছে- ওই নারী অপরিচিত কোনো পুরুষের সাথে বসতে চাচ্ছিলেন না।

তিনি বলেন, কোনো নারী যদি পুরুষের সাথে পার্কে একই বেঞ্চে বসেন তাহলে হয়তো গুজব ছড়িয়ে পড়তে পারে যে তাদের মধ্যে প্রেমের সম্পর্ক আছে। আর সেকারণেই নারীদের জন্যে পার্কে এই চেয়ারের ব্যবস্থা করা হয়েছে।

মেয়র জানান, শহরের অন্যান্য পার্কেও এ ধরনের আরো চেয়ার বসানো হচ্ছে।

এসএইচএস/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।