ধৈর্যের পরীক্ষা করবেন না : সৌদিকে ইরান


প্রকাশিত: ০৪:১০ এএম, ০২ নভেম্বর ২০১৫

সৌদি পররাষ্ট্রমন্ত্রীর প্রতি হুশিয়ার উচ্চারণ করে ইরানের আরব এবং আফ্রিকান বিষয়ক উপ পররাষ্ট্রমন্ত্রী হোসেইন আমির-আবদুল্লাহিয়ান কঠোর ভাষায় বলেছেন, তেহরানের ধৈর্যের পরীক্ষা করবেন না। অন্যের ঘাড়ে দোষ বা দায় চাপানোর বদলে সৌদি পররাষ্ট্রমন্ত্রীর উচিত মিনা বিপর্যয়ে তার দেশের দায়িত্ব স্বীকার করা।
 
ইরান প্রসঙ্গে সৌদি পররাষ্ট্রমন্ত্রী আবদেল আজ-জুবাইর যে বক্তব্য দিয়েছেন তার প্রতিক্রিয়ায় এ কথা বলেন তিনি।
 
আবদুল্লাহিয়ান বলেন, “আমরা আবদেল আজ-জুবাইরকে হুশিয়ার করে দিচ্ছি যে তিনি যেন ইরানের ধৈর্যের পরীক্ষা না করেন। অন্যের ঘাড়ে দোষ বা দায় চাপানোর বদলে সৌদি পররাষ্ট্রমন্ত্রীর উচিত মিনা বিপর্যয়ে তার দেশের দায়িত্ব স্বীকার করা।
 
এছাড়া, ইরাক, ইয়েমেন এবং সিরিয়ার সন্ত্রাসীদের সমর্থন দেয়ার বিষয়েও সৌদি ভূমিকারও  কঠোর সমালোচনা করেন আমির-আবদুল্লাহিয়ান। তিনি বলেন, ইয়েমেন, ইরাক এবং সিরিয়ার সন্ত্রাসীদের প্রতি প্রকাশ্য এবং গোপন সমর্থন পরিত্যাগ করুন আর বাহরাইনের মতো ক্ষুদ্র দেশকে সৌদি ভুল নীতির শিকারে পরিণত করবেন না।
 
আমির-আবদুল্লাহিয়ান আরও বলেন, প্রেসিডেন্ট হাসান রুহানির প্রশাসন শুরু থেকেই সৌদি আরবের সঙ্গে স্বাভাবিক সম্পর্ক বজায় রাখার সম্ভাবনা তেহরান কখনোই নাকচ করে দেয়নি।

প্রসঙ্গত, সৌদি পররাষ্ট্রমন্ত্রী বলেছিলেন, ছয় জাতিগোষ্ঠীর সঙ্গে জুলাইয়ে সম্পাদিত পরমাণু সমঝোতা বাস্তবায়নের মাধ্যমে ইরান যে বাড়তি আয় করবে, রিয়াদ আশা করে তা আগ্রাসী নীতি পেছনে ব্যয় না করে যেন অর্থনৈতিক উন্নয়নে ব্যয় করবে তেহরান।

আরএস/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।