বিশ্বের সবচেয়ে স্বাস্থ্যকর দেশ সিঙ্গাপুর


প্রকাশিত: ০৭:২৩ এএম, ০১ নভেম্বর ২০১৫

বিশ্বের সবচেয়ে স্বাস্থ্যকর দেশের খেতাব জিতেছে এশিয়ার রাজধানী খ্যাত সিঙ্গাপুর। জাতিসংঘ, বিশ্বব্যাংক এবং বিশ্ব স্বাস্থ্য সংস্থার করা স্বাস্থ্যকর দেশের তালিকার শীর্ষস্থান দখল করেছে এশিয়ার এ দেশটি। খবর দ্য ইন্ডিপেন্ডেন্টের।

বিশ্বের অন্তত ছয়শ শহরে বসবাসরত মানুষের স্বাস্থ্য ঝুঁকি ও অবস্থার ওপর ভিত্তি করে চালানো এক জরিপে এ তথ্য উঠে এসেছে। এক্ষেত্রে তাদের গড় আয়ু, মৃত্যুর কারণ যেমন ধূমপান ও শরীরে কোলস্টেরলের পরিমাণ বৃদ্ধিসহ বিভিন্ন বিষয় বিবেচনায় নিয়ে তালিকা তৈরি করা হয়েছে।

৮৯ দশমিক ৪৫ স্কোর নিয়ে স্বাস্থ্যকর দেশের তালিকার শীর্ষে জায়গা করে নিয়েছে সিঙ্গাপুর। ৮৯ দশমিক ০৭ স্কোর পেয়ে দ্বিতীয় স্থানে রয়েছে ইতালি এবং ৮৮ দশমিক ৩৩ স্কোর নিয়ে তৃতীয় স্বাস্থ্যকর দেশের জায়গা দখল করে নিয়েছে অস্ট্রেলিয়া।

এছাড়া শীর্ষ দশ স্বাস্থ্যকর দেশের তালিকার ৬ নম্বরে রয়েছে ইসরায়েল। কিন্তু অবাক করার মতো তথ্য হচ্ছে, উত্তর এবং দক্ষিণ আমেরিকার কোনো দেশ শীর্ষ বিশ স্বাস্থ্যকর দেশের তালিকায় জায়গা পায়নি। শুধু তাই নয়, যুক্তরাজ্যও নেই শীর্ষ বিশে।

এদিকে, জরিপে বিশ্বের সবচেয়ে খারাপ স্বাস্থ্যকর দেশ হিসেবে সোয়াজিল্যান্ডের নাম উঠে এসেছে। দেশটির স্কোর ০ দশমিক ২৬। এছাড়া শীর্ষ দশ খারাপ স্বাস্থ্যকর দেশে রয়েছে আফ্রিকার ডেমোক্রেটিক রিপাবলিক অব কঙ্গো, চাদ ও  মোজাম্বিক। তবে জাতিসংঘের করা এ জরিপের আগে চলতি বছরের শুরুর দিকে নতুন একটি গবেষণায় বিশ্বের সবচেয়ে স্বাস্থ্য নিয়ন্ত্রণকারী দেশ হিসেবে চাদের নাম উঠে এসেছে।

এছাড়া বিশ্বব্যাপী স্বাস্থ্যকর খাবার যেমন শাকসবজি ও ফলমূলের পরিবর্তে ফার্স্টফুড খাওয়ার পরিমাণ বেড়ে গেছে বলে প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে।

এসআইএস/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।