বিমান বিধ্বস্তে আইএসের দাবি মিসরের নাকচ


প্রকাশিত: ০৬:০৮ এএম, ০১ নভেম্বর ২০১৫

সিনাই উপত্যকায় ২২৪ আরোহীবাহী রুশ বিমানটি বিধ্বস্ত করার  ইসলামিক স্টেটের (আইএস) দাবিকে নাকচ করে দিয়েছে মিসর সরকার। দেশটির সরকার বলছে, যান্ত্রিক ত্রুটির কারণেই বিমানটি বিধ্বস্ত হওয়ার সম্ভাবনা রয়েছে।

শনিবার সিনাইয়ের শারম এল শেখ বিমানবন্দর থেকে স্থানীয় সময় সকাল ৫টা ৫১ মিনিটে রাশিয়ার সেন্ট পিটার্সবার্গ যাওয়ার পথে বিমানটির সঙ্গে রাডারের যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে পড়ে। রাশিয়ান এয়ারলাইন কোগালিমাভিয়ার এ-৩২১ এয়ারবাসের ওই বিমানটিতে যাত্রী ও ক্রুসহ ২২৪ জন আরোহী ছিলেন।

মিসরের বেসামরিক বিমান মন্ত্রণালয়ের এক বিবৃতিতে বলা হয়েছে, রুশ যাত্রীবাহী কোগালিমাভিয়ার এ-৩২১ বিমানটি দেশটির এল আইরিশ শহরের দক্ষিণাঞ্চলের হাসসানা এলাকায় বিধ্বস্ত হয়েছে। সাত ক্রুসহ ২২৪ আরোহীর কোনো যাত্রীই বেঁচে নেই।

এদিকে, বিমান পরিবহন সংস্থা আমিরাত, এয়ার ফ্রান্স ও জার্মানির লুফথানসা পরবর্তী তথ্য না পাওয়া পর্যন্ত সিনাই উপত্যকার উপর দিয়ে তাদের কোনো বিমান যাবে না বলে জানিয়েছে। সিনাই উপত্যকায় বিধ্বস্ত রুশ বিমানের ব্লাক বক্স উদ্ধার করে বিশ্লেষকদের কাছে পাঠানো হয়েছে। এছাড়া একটি তদন্ত কমিটিও গঠন করা হয়েছে।

russia

এর আগে বিমানটি বিধ্বস্ত হওয়ার কয়েক ঘণ্টার মধ্যে সিনাইয়ে ইসলামিক স্টেট (আইএস) সমর্থিত জিহাদি গোষ্ঠী সামাজিক যোগাযোগ মাধ্যমে বিমানটি বিধ্বস্ত করার দায় স্বীকার করে। তবে মিসরের প্রধানমন্ত্রী শরিফ ইসমাইল আইএসের দাবিকে নাকচ করে দিয়ে বলেছেন, বিমানটি যে উচ্চতা দিয়ে যাচ্ছিল সেখান থেকে সেটিকে ভূপাতিত করা সম্ভব নয়।

রাশিয়ার পরিবহন মন্ত্রী মকসিম সকোলোভ রাষ্ট্রীয় বার্তা সংস্থা ইন্টারফ্যাক্সকে বলেন, এ রকম দাবিকে সত্য বলে ধরে নেয়া যাবে না। তিনি বলেন, বিমানটি যে লক্ষ্যবস্তু ছিল তার পক্ষে কোনো প্রমাণ নেই।

এসআইএস/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।