যুক্তরাষ্ট্রে মধ্যবর্তী নির্বাচনের ভোট গ্রহণ শুরু


প্রকাশিত: ০৪:৫৮ পিএম, ০৪ নভেম্বর ২০১৪

মার্কিন যুক্তরাষ্ট্রে মধ্যবর্তী নির্বাচনের ভোট গ্রহণ শুরু হয়েছে স্থানীয় সময় মঙ্গলবার সকাল ৬টায়। নিম্নকক্ষ প্রতিনিধি পরিষদের সবগুলো আসন এবং সিনেটের ত্রিশটি আসনের জন্য এই ভোট গ্রহণ চলবে।

এর ফলাফলের মধ্যে দিয়ে নির্ধারিত হবে - প্রেসিডেন্ট বারাক ওবামাকে মেয়াদের শেষ দুটি বছরে তার রাজনৈতিক প্রতিপক্ষ রিপাবলিকানদের সাথে কতটা শক্ত লড়াই করতে হবে।

মনে করা হচ্ছে রিপাবলিকানরা এই নির্বাচনে ভালো করবে। নিম্ন কক্ষ প্রতিনিধি পরিষদে এখনই রিপাবলিকানরা সংখ্যাগরিষ্ঠতা রয়েছে। শুধু তাই নয়, উচ্চ কক্ষ সিনেটের ৩০টি আসনে আজকের ভোটে যদি রিপাবলিকানরা মাত্র ৬টিতে জয়লাভ করে - তাহলেই সিনেটে তাদের সংখ্যাগরিষ্ঠতা হয়ে যাবে।

বিবিসির উত্তর আমেরিকা বিষয়ক সম্পাদক বলছেন, যদি তাই হয় তাহলে মার্কিন রাজনীতিতে এক জটিল পরিস্থিতির উদ্ভব হবে - যেখানে হয়তো হোয়াইট হাউস এবং কংগ্রেস একে অপরের নীতি ও কাজের পথে বাধা সৃষ্টি করতে থাকবে।

সংবাদদাতারা বলছেন, এবারের নির্বাচনের প্রচারাভিযানে আগেকার যে কোন বারের চাইতে অনেক বেশি অর্থ ব্যয় করা হয়েছে। কিন্তু সাধারণ মানুষের মধ্যে রাজনীতি সম্পর্কে এক ধরণের বিরাগ তৈরি হয়েছে।

সেকারণেই ভোটের ব্যাপারে লোকের মধ্যে খুব একটা আগ্রহ দেখা যাচ্ছে না, বলছেন সংবাদদাতারা। খবর বিবিসির

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।