রুশ বিমান বিধ্বস্ত : সন্দেহের তির আইএসের দিকে


প্রকাশিত: ১২:৪২ পিএম, ৩১ অক্টোবর ২০১৫

মিসরের সিনাইয়ে ২২৪ আরোহীসহ  রুশ বিমান বিধ্বস্তের সুনির্দিষ্ট কোনো কারণ এখনো জানা যায়নি। তবে বিমানটি যান্ত্রিক ত্রুটির কারণে নাকি সিনাইয়ে জঙ্গিগোষ্ঠী ইসলামিক স্টেট (আইএস) সমর্থিতরা গুলি করে বিধ্বস্ত করেছে তা নিয়ে সন্দেহ দানা বাঁধতে শুরু করেছে।

সিনাইয়ের শারম এল শেখ বিমানবন্দর থেকে শনিবার সকাল ৫টা ৫১ মিনিটে রাশিয়ার সেন্ট পিটার্সবার্গের উদ্দেশ্যে উড্ডয়নের মাত্র ২৩ মিনিটের মাথায় রাডারের সঙ্গে যোগাযোগ বিচ্ছিন্ন হয় বিমানটির। রাশিয়ান এয়ারলাইন কোগালিমাভিয়ার এ-৩২১ নামের ওই বিমানটিতে যাত্রী ও ক্রুসহ মোট ২২৪ আরোহী ছিলেন। বিমানটি পুরোপুরি ধ্বংস হয়েছে বলে জানিয়েছে উদ্ধারকারী দলের এক কর্মকর্তা। বিধ্বস্ত বিমানটির ভেতরে থেকে এখন পর্যন্ত অন্তত একশ জনের মৃতদেহ উদ্ধার করা হয়েছে। এদের মধ্যে ১৭ শিশু রয়েছে। বিমানটির অধিকাংশ যাত্রী রাশিয়ার পর্যটক ছিলেন।

russia
এদিকে, পর্যটকবাহী বিমানটি বিধ্বস্তের কারণ নিয়ে ধুম্রজাল তৈরি হয়েছে। যান্ত্রিক ত্রুটি, খারাপ আবহাওয়া নাকি গুলি করে বিধ্বস্ত করা হয়েছে সে বিষয়ে এখনো নিশ্চিত হওয়া যায়নি। ইতিমধ্যে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ঘটনা তদেন্তে কমিটি গঠন করেছেন। রুশ তদন্তকারী কর্মকর্তা ও অপরাধ বিশেষজ্ঞরা বিমান বিধ্বস্তের ঘটনাস্থলের উদ্দেশ্যে রওয়ানা দিয়েছেন।  এ ঘটনায় ভ্লাদিমির পুতিন ১ নভেম্বর এক দিনের রাষ্ট্রীয় শোক পালনের ঘোষণা দিয়েছেন।

রাশিয়ার বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষের সাবেক প্রধান মাইক ভিভিয়ান স্কাই নিউজকে বলেন, যদি খারাপ আবহাওয়ার কারণে বিমানটি বিধ্বস্ত হয় তাহলে খুবই অবাক হবো। কেননা আবহাওয়া অনুকূল থাকায় পর্যটকরা তাদের ছুটি কাটাতে সেখানে যাচ্ছিল।

russia
তিনি আরো বলেন, আমি আরো অবাক হবো যদি যান্ত্রিক ত্রুটির কারণে বিমানটি বিধ্বস্ত হয়। কেননা এই বিমানটির নিরাপত্তা ব্যবস্থা যথেষ্ট ভাল ছিল। তবে প্রতিকূল কোনো কর্মকাণ্ডের কারণে বিমানটি বিধ্বস্ত হতে পারে বলে সন্দেহ করেন এই কর্মকর্তা।

বার্তা সংস্থা রয়টার্সের এক প্রতিবেদনে বলা হয়, বিমান বিধ্বস্তের এলাকায় (সিনাই) সাম্প্রতিক সময়ে ইসলামিক স্টেটের মতাদর্শে বিশ্বাসী সশস্ত্র সদস্যরা মিসরের অন্তত একশ সেনাসদস্যকে হত্যা করেছে।

russia
গত ৩০ সেপ্টেম্বর থেকে সিরিয়ায় ইসলামিক স্টেট জঙ্গিদের অবস্থান লক্ষ্য করে বিমান হামলা শুরু করে রাশিয়া।  সিরিয়ায় রুশ বিমান হামলার প্রতিবাদে ইসলামিক স্টেট অধ্যুষিত সিনাইয়ে রুশ বিমান বিধ্বস্তের এ ঘটনার পেছেনে আইএস জড়িত কিনা তা নিয়েও সন্দেহ দেখা দিয়েছে।

ঘটনাস্থল থেকে মিসরের এক নিরাপত্তা কর্মকর্তা রয়টার্সকে বলেন, বিমানটি পুরোপুরি ধ্বংস হয়েছে। একইসঙ্গে বিমানটির কেউ বেঁচে নেই বলে জানান তিনি। তবে কোনো চরমপন্থী গোষ্ঠী গুলি করে বিমানটি বিধ্বস্ত করেছে কিনা সে বিষয়ে কোনো তথ্য জানাতে পারেনি ওই কর্মকর্তা।

এসঅাইএস/আরআইপি

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।